ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

কৃষি

পাটকল বন্ধ না করে পুনরায় চালুর আহ্বান কৃষক সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জুলাই ৪, ২০২০
পাটকল বন্ধ না করে পুনরায় চালুর আহ্বান কৃষক সমিতির

ঢাকা: পাটকল বন্ধ না করে আধুনিকায়নের মাধ্যমে শ্রমিকদের প্রশিক্ষণ দিয়ে সক্ষমতা বাড়িয়ে পুনরায় পাটকল চালুর আহ্বান জানিয়েছে বাংলাদেশ কৃষক সমিতি।

সংগঠনটি জানায়, বেসরকারি খাতকে উৎসাহিত করতে সরকার পাটকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। সরকার কৃষক শ্রমিক করো সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে এ ধরনের প্রতারণামূলক পাটকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

এর ফলে পাট কলের সঙ্গে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে পাটচাষিরা। এছাড়া এরসঙ্গে জড়িত কোটি কোটি মানুষ জীবিকা হারাবে। তাই অবিলম্বে সরকারকে পাট শিল্প, চাষি ও কৃষকদের রক্ষায় এ সিদ্ধান্ত বাতিল করতে হবে।

শনিবার (০৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘পাট শিল্প বাঁচাও, পাট চাষি বাঁচাও রাষ্ট্রায়ত্ত পাট শিল্প বন্ধ করা চলবে না পাট চাষিদের বেকার করা চলবে না’ শীর্ষক এক মানববন্ধনে সংগঠনটি এ আহ্বান জানায়।

বাংলাদেশ কৃষক সমিতির সহ-সভাপতি কাজী সাজ্জাদ হোসেন চন্দনের সভাপতিত্বে মানববন্ধনে বাংলাদেশ কৃষক সমিতির সাংগঠনিক সম্পাদক জাহিদ হোসেন খান, কেন্দ্রীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য মানবেন্দ্র দেব, সদস্য আসাদুল্লাহ টিটো, সুকান্ত সফি কমল, নিমাই গাঙ্গুলী, ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, বাংলাদেশ যুব ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান মাসুম বক্তব্য দেন।  

মানববন্ধনে কাজী সাজ্জাদ হোসেন চন্দন বলেন, সরকার শ্রমিক ও কৃষকদের সঙ্গে কোনো ধরনের আলোচনা না করে পাটকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন তা বাতিলের দাবি জানাচ্ছি। একই সঙ্গে সরকারকে ছয় হাজার কোটি টাকা খরচ করে পাটকল বন্ধ না করে মাত্র ১২০০ কোটি টাকা খরচ করে পাটকলকে আধুনিকায়ন করা সম্ভব অথচ সরকার জনগণের সঙ্গে ধোকাবাজি করে শ্রমিক, কৃষক ও চাষিদের ঠকিয়ে পাটকল বেসরকারি খাতে দেওয়ার ঘোষণা দিয়েছেন। তাই অবিলম্বে সরকারকে পাট শিল্প, চাষি ও কৃষকদের রক্ষায় এ সিদ্ধান্ত বাতিল বাতিলের আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, সরকার বলেছে পাটকল বন্ধ করলে পাটশিল্প এগিয়ে যাবে। যদি পাট শিল্প এগিয়ে যায় তাহলে কেন বন্ধ করা হচ্ছে। এর জবাবে জনগণকে দিতে হবে। মহাদুর্যোগের সুযোগ নিয়ে দেশকে আরও দুর্যোগে পর্যবসিত করতে যাচ্ছে সরকার। তাই দেশের মানুষ, পাট শিল্পকে বাঁচাতে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০২০
জিসিজি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa