bangla news

জিএসকে এখন ইউনিলিভারের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-৩০ ৮:০৬:১২ পিএম
ইউনিলিভার ও জিএসকেও লোগো

ইউনিলিভার ও জিএসকেও লোগো

ঢাকা: বিশ্বের অন্যতম বড় ভোগ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ইউনিলিভার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে, তারা সেটফার্স্ট (জিএসকে গ্রুপ) এর কাছ থেকে গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশের ৮১ দশমিক ৯৮ শতাংশ মালিকানা অধিগ্রহণ করেছে।

মঙ্গলবার (৩০ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে ইউনিলিভার জানায়, ২০১৮ সালের ৩ ডিসেম্বর ঘোষণা দেওয়ার পর থেকেই অধিগ্রহণ কার্যক্রমটি প্রয়োজনীয় অনুমোদনের অপেক্ষায় ছিল। বর্তমানে সেগুলো নিশ্চিত করা হয়েছে। এই অধিগ্রহণের আওতায় জিএসকে এর পুষ্টিগুণ সমৃদ্ধ জনপ্রিয় খাদ্য ও পানীয় ব্র্যান্ড হরলিক্স, বুস্ট ও গ্লাক্সোস-ডি এর মালিকানা অর্জন করেছে ইউনিলিভার।  

ইউনিলিভারের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান ‘ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বি.ভি’ ২৮ জুন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটের মাধ্যমে জিএসকে বাংলাদেশের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার বা ৮১ দশমিক ৯৮ শতাংশ  মালিকানা কিনে নিয়েছে। জিএসকে বাংলাদেশের বাকি ১৮ শতাংশ  মালিকানা সাধারণ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিয়ন্ত্রণে রয়েছে।  

এই অধিগ্রহণ কার্যক্রমটি বাংলাদেশের পুঁজিবাজারের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে বড় লেনদেনের ঘটনা। পুষ্টিকর খাদ্যপণ্য ও উচ্চ প্রবৃদ্ধির উদীয়মান বাজারে নিজের উপস্থিতি বাড়ানোর ব্যাপারে ইউনিলিভার ঘোষিত কৌশলের অংশ হিসেবেই বিশাল এ লেনদেনটি সম্পন্ন হয়েছে।      

অধিগ্রহণের এ ঘটনা বাংলাদেশে ইউনিলিভারের একটি লাভজনক ও টেকসই পুষ্টি ব্যবসা গড়ে তোলার লক্ষ্য আরও শক্তিশালী করে তুলবে। এছাড়া অপুষ্টি দূরীকরণে বাংলাদেশ সরকার ঘোষিত জাতীয় এজেন্ডাকেও সর্বাত্মকভাবে সহায়তা করবে। পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্যপণ্যের বাজারে গ্লাক্সোস্মিথক্লাইন কনজ্যুমার হেলথকেয়ার লিমিটেডকে পথপ্রদর্শক হিসেবে বিবেচনা করা হয়। হরলিক্স ও বুস্টের মতো পুষ্টিগুণ সমৃদ্ধ অসংখ্য আইকনিক ব্র্যান্ড তাদেরই সৃষ্টি।

পুষ্টি সমৃদ্ধ খাদ্য ও পানীয় পণ্যের বাজার বাংলাদেশে এখনো সম্পূর্ণভাবে বিকশিত হতে পারেনি। এক্ষেত্রে নিজের সক্ষমতা ও ব্যাপ্তির সুবিধা কাজে লাগিয়ে বাজারটিকে আরও এগিয়ে নিয়ে যেতে ইউনিলিভার বেশ সুবিধাজনক অবস্থানের রয়েছে। ইউনিলিভারের শক্তিশালী বাজার ব্যবস্থা কাজে লাগিয়ে জিএসকে এর ব্র্যান্ডগুলোকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এখানে বিশাল সম্ভাবনা বিরাজ করছে।      

এ বিষয়ে ইউনিলিভার বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেদার লেলে বলেন, আজ দিনটি আমাদের জন্য স্মরণীয় এবং অনেক অপেক্ষার একটি দিন। মহামারির চলমান এ বৈশ্বিক সংকটের মধ্যেও বাংলাদেশে আমরা অত্যন্ত সফলভাবে জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার বিজনেসের অধিগ্রহণ সম্পন্ন করেছি। বাংলাদেশের ইতিহাসে অন্যতম বড় এই লেনদেন প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সহায়তা করার জন্য জিএসকে বাংলাদেশ বোর্ড এবং সংশ্লিষ্ট সব নিয়ন্ত্রক প্রতিষ্ঠানকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই।
    
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ৩০, ২০২০
এসই/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-30 20:06:12