ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

পেওনিয়ার মাস্টারকার্ডের কার্যক্রম বন্ধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জুন ২৭, ২০২০
পেওনিয়ার মাস্টারকার্ডের কার্যক্রম বন্ধ

ঢাকা: যুক্তরাজ্যের ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটির (এফসিএ) নির্দেশে আরও কিছু বিধিনিষেধের পাশাপাশি পেওনিয়ার মাস্টারকোর্ডের সব ধরনের আর্থিক কার্যক্রম বন্ধ করেছে সেবাদাতা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের ওয়্যারকার্ড সলিউশন লিমিটেড।

যুক্তরাজ্যের ওয়্যারকার্ড সলিউশন লিমিটেড জার্মান কোম্পানি ওয়্যারকার্ড এজির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান বৃহস্পতিবার (২৫ জুন) আর্থিক অস্বচ্ছলতার কারণ দেখিয়ে যুক্তরাজ্যের এফসিএর কাছে কার্যক্রম বন্ধ করার আবেদন করে। এতে ওয়াইরকার্ড যুক্তরাজ্য ইস্যু করা সব প্রকার প্রিপেইড পেওনিয়ার মাস্টারকার্ডের ব্যবহারকারীরা বিপাকে পড়েছেন।

কেলেঙ্কারির মাধ্যমে দুই বিলিয়ন ডলার হারিয়ে ফ্র্যাঙ্কফুর্ট স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত জার্মান পেমেন্ট প্রক্রিয়া এবং আর্থিক পরিষেবা প্রদানকারী ওয়্যারকার্ড এজি অস্বচ্ছলতার বিষয়টি জানিয়ে দেউলিয়া হিসেবে আবেদন করে। দুই বিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগে গ্রেফতার হয়েছে প্রতিষ্ঠানটি সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা মার্কার ব্রাউন। ওয়্যারকার্ড এজির এ পতনের খবর ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।

যুক্তরাজ্যের এফসিএ অনুমোদিত এবং নিয়ন্ত্রিত ওয়্যারকার্ড ইউকে মূলত প্রিপেইড কার্ডে ই-মানি সেবা প্রদান করে। শুক্রবার (২৭ জুন) ওয়্যারকার্ডের বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছে এফসিএ।

এর ফলে ওয়্যারকার্ড কোনো সম্পদ বা তহবিল নিষ্পত্তি করতে হবে না। কোনো নিয়ন্ত্রিত কার্যক্রম চালাতে পারবে না। ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ করতে হবে এবং গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে জানিয়ে দিতে হবে যে এটি আর কোনো নিয়ন্ত্রিত কার্যক্রম পরিচালনার অনুমতি নেই ওয়্যারকার্ডের হাতে।  

এফসিএ জানিয়েছে তারা ওয়্যারকার্ড গ্রাহকদের অর্থ সুরক্ষার প্রাথমিক উদ্যোগ হিসেবে এ ব্যবস্থা নিয়েছে। এতে ব্যবহারকারীরা কার্ডের তহবিল উত্তোলন ও জমা করতে পারবেন না। সাময়িক সময়ের জন্য এফসিএ এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

যদিও পেওনিয়ার বিশ্বাস করে যে তাদের কার্ড গ্রাহকদের অর্থ যথাযথভাবে সুরক্ষিত এবং সাময়িকভাবে ব্যবহার বন্ধ থাকবে। পেওনিয়ার ঘোষণা করেছিলেন বিকল্পভাবে সেবা কার্যক্রম চালু রাখবেন কিন্তু সেটা পারেনি।

এফসিএর এ সিদ্ধান্তের ফলে যুক্তরাজ্যের কার্ভ, রেভেলুট, পকিটসহ অন্য ফিনটেক কোম্পানিগুলো পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

যারা অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের কাজ করে অর্থ উপার্জন করে পেওনিয়ার তাদের কাছে জনপ্রিয়। পেওনিয়ার কার্ডের মাধ্যমে ফ্রিল্যান্সার, ফাইভার, গেট্টিইমেজ, আপওর্য়াক, ৯৯ডিজাইন, পিপলপারআওয়ার, টপকোডার, ইনভাটো, পন্ড৫সহ বেশকিছু কোম্পানি ফ্রিল্যান্সিং কাজের বিল পরিশোধ করে থাকে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৭, ২০২০
এসই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa