ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুন ২২, ২০২০
ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ জুন) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ০ দশমিক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ১২ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৮ ও ১৩২৬ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ৫১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮ কোটি টাকার।  

এদিন ডিএসইতে ২৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টির, কোম্পানি কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, ওয়াটা কেমিক্যাল, ফার্মা এইড, ইন্দোবাংলা ফার্মা, এক্সিম ব্যাংক, লিন্ডে বিডি, জেএমআই সিরিঞ্জ, সোনালী আঁশ, বিএসসিসিএল ও সেন্ট্রাল ফার্মা।  

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৫ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৪টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৯ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ লাখ টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ২৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ২২, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।