bangla news

ভালো ঋণগ্রহিতারা পাবেন ব্যাংকের সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ৬:৩৪:০৩ পিএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ব্যাংক থেকে ঋণ নিয়ে যেসব গ্রহিতা সময়মত পরিশোধ করেন তাদের অনুষ্ঠানের মাধ্যমে সম্মাননা জানাতে পারবে বিতরণকারী ব্যাংক। এসব গ্রাহকদের ছবি, প্রোফাইল আরও তথ্যের সমন্বয়ে ব্যাংক থেকে বিশেষ ম্যাগাজিন অথবা বুকলেট প্রকাশ করা যাবে।

বৃহস্পতিবার (১৮ জুন) ভালো ঋণগ্রহিতা নির্বাচন ও তাদের প্রণোদনার বিষয়ে একটি নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, কোনো গ্রাহক ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে চিহ্নিত হলে তাদের তথ্য কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) স্ট্যান্ডার্ড-গুড বরোয়ার হিসেবে রিপোর্ট করতে হবে। তিন বছর বা তদূর্ধ্ব সময়কাল ধরে ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে চিহ্নিত গ্রাহকদের ছবি, প্রোফাইল ইত্যাদির সমন্বয়ে ব্যাংক বিশেষ বুকলেট অথবা ম্যাগাজিন প্রকাশ করতে পারবে। এক্ষেত্রে প্রথম প্রকাশের ক্ষেত্রে ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতাদের সংখ্যা অধিক হলে অপেক্ষাকৃত দীর্ঘসময় ধরে যেসব ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে চিহ্নিত হবেন তাদের নাম বিশেষ বুকলেট অথবা ম্যাগাজিন এ অন্তর্ভুক্তকরণে অগ্রাধিকার পাবে।

ব্যাংক বার্ষিক অনুষ্ঠানের মাধ্যমে ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতাদের স্বীকৃতি অথবা পুরস্কার প্রদানকরতঃ তাদের সম্মাননা জ্ঞাপনের ব্যবস্থা নিতে পারবে। তবে ঋণ-আমানেতের সুদহার ৯ থেকে ৬শতাংশ করার কারণে ভালো ঋণ গ্রহিতাদের সুদ বা মুনাফার ওপর ১০শতাংশ বিরেট দেওয়ার বিষয়ে ২০১৯ সালের ১৬ মে জারি করা নীতিমালা রহিত করে নতুন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নীতিমালার আওতায় প্রণোদনার পরিমাণ এবং কবে থেকে দেওয়া হবে তার নিদিষ্ট করা হয়নি। ভালো ঋণ বা বিনিয়োগ গ্রহিতাকে চিহ্নিত করতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

চলমান ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতার ঋণ অথবা বিনিয়োগ হিসাব সংশ্লিষ্ট বছরের ডিসেম্বর মাস পর্যন্ত এবং অব্যবহিত পূর্ববর্তী ৪টি ত্রৈমাসিকে অশ্রেণিকৃত-স্ট্যান্ডার্ড অবস্থায় থাকলে এবং মঞ্জুরি অথবা নবায়নপত্রের শর্তানুসারে ঋণ অথবা বিনিয়োগ হিসাবে লেনদেন সন্তোষজনক হলে সংশ্লিষ্ট গ্রাহক ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে বিবেচিত হবেন।

তলবি ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতার সংশ্লিষ্ট বছরের ডিসেম্বর মাস পর্যন্ত এবং অব্যবহিত পূর্ববর্তী ৪টি ত্রৈমাসিকে সব তলবি ঋণ অথবা বিনিয়োগ অশ্রেণিকৃত-স্ট্যান্ডার্ড অবস্থায় সমন্বিত হলে সংশ্লিষ্ট গ্রাহক ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে বিবেচিত হবেন।

মেয়াদি ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতার ঋণ অথবা বিনিয়োগ হিসাবে বিগত ১২ মাসের সব কিস্তি নির্ধারিত তারিখের মধ্যে নিয়মিতভাবে পরিশোধিত হলে এবং অব্যবহিত পূর্ববর্তী ৪টি ত্রৈমাসিকে অশ্রেনিকৃত-স্ট্যান্ডার্ড অবস্থায় থাকলে সংশ্লিষ্ট গ্রাহক ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহীতা হিসেবে বিবেচিত হবেন।

কোন ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতার একাধিক ঋণ অথবা বিনিয়োগ থাকলে প্রতিটি ঋণ অথবা বিনিয়োগের জন্য উল্লিখিত শর্তগুলো পরিপালন করলেই কেবল সংশ্লিষ্ট ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে বিবেচিত হবেন।

সব ক্ষেত্রেই কোনো ব্যাংকে বিগত ১২ মাসে কোনো গ্রাহক বা তার স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে বিরূপমানে শ্রেণিকৃত ঋণ অথবা বিনিয়োগ থাকলে ওই গ্রাহক ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে বিবেচিত হবেন না।

যৌক্তিক কারণে ঋণ অথবা বিনিয়োগ হিসাব প্রথমবার পুনঃতফসিল অথবা পুনর্গঠনের মাধ্যমে নিয়মিত করা হলে ওপরে বর্ণিত শর্তাবলী পরিপালন সাপেক্ষে ওই ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতাকে ভালো ঋণ অথবা বিনিয়োগ গ্রহিতা হিসেবে বিবেচনা করা যাবে। অবিলম্বে এ নির্দেশনা কার‌্যক্রর হবে বলেও জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এসই/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 18:34:03