bangla news

করোনায় ব্যাংকের সিএসআরের টাকা খরচ নিশ্চিত করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৮ ১:০০:৩৫ এএম
.

.

ঢাকা: দেশে করোনা ভাইরাস উদ্ভূত সঙ্কট মোকাবিলায় ব্যাংকগুলোর করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কর্মসূচি থেকে স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ দেওয়া ৬০ শতাংশ অর্থের ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ জুন) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারী করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট। 

এতে বলা হয়েছে, বিদ্যমান নির্দেশনা অনুযায়ী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবিলায় সিএসআর ব্যয় বন্টনে স্বাস্থ্যখাতে ৬০ শতাংশ, শিক্ষাখাতে ৩০ শতাংশ এবং জলবায়ু ঝুঁকি তহবিল খাতে ১০ শতাংশ ব্যয় করার নির্দেশনা রয়েছে।

বর্তমান প্রেক্ষাপট যথা গুরুত্ব বিবেচনায় কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্যখাতে নির্ধারিত ৬০ শতাংশ ব্যয়ের পরিমাণ এবং যথার্থতা নিশ্চিত করতে হবে। বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশের জনস্বাস্থ্যে উদ্ভূত সঙ্কট মোকাবিলায় স্বাস্থ্যখাতে বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণ অত্যাবশ্যক হয়ে পড়েছে।

এলক্ষ্যে ব্যাংকের সিএসআর কর্মকাণ্ডের আওতায় স্বাস্থ্যখাতে নিয়মিত কার্যক্রমসহ কোভিড-১৯ রোগে আক্রান্ত জনগোষ্ঠীর চিকিৎসা ব্যবস্থায় অত্যাবশ্যকীয় মেডিকেল ইকুইপমেন্টস ক্রয় এবং স্বাস্থ্য সেবায় নিয়োজিত সকলের ( চিকিৎসক, স্বাস্থ্য সেবিকা, সহযোগী/ওয়ার্ডবয়, পরিচ্ছন্নতাকর্মী ইত্যাদি) স্বাস্থ্যঝুঁকি নিরসনে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী প্রদানের মাধ্যমে সহযোগিতা করার জন্য আপনাদেরকে পরামর্শ প্রদান করা যাচ্ছে।

এ সহযোগিতার আওতা জেলা পর্যায়ে বিস্তৃত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, জুন ১৮, ২০২০
এসই/আরআইএস/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-18 01:00:35