ঢাকা, বুধবার, ২০ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১, ২৪ জিলহজ ১৪৪২

ব্যাংকিং

গ্রাহককে জানাতে হবে বৈদেশিক মুদ্রায় লেনদেনের হালনাগাদ তথ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ১৭, ২০২০
গ্রাহককে জানাতে হবে বৈদেশিক মুদ্রায় লেনদেনের হালনাগাদ তথ্য

ঢাকা: গ্রাহক অথবা বিদেশি বিনিয়োগকারীদের বৈদেশিক মুদ্রায় লেনদেনের হালনাগাদ তথ্য জানাতে হবে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব ব্যাংককে। দেশের অর্থনৈতিক অগ্রযাত্রার প্রতিবন্ধকতা দূর করতে এই নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১৭ জুন) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে লক্ষ করা যাচ্ছে যে, বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থার হালনাগাদ অবস্থা সম্পর্কে অবহিত না হয়ে অনুমোদিত ডিলার ব্যাংকের পক্ষ থেকে গ্রাহকদের বিভ্রান্তিকর তথ্য প্রদান করা হচ্ছে।

এমনিক প্রাধিকারভুক্ত লেনদেনের বিষয়েও বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের আবশ্যকতা রয়েছে মর্মে জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, বৈদেশিক মুদ্রায় লেনদেন দেশের বিদ্যমান অর্থনৈতিক ব্যবস্থার অবিচ্ছেদ্য অংশ। বৈদেশিক মুদ্রায় লেনদেনের মাধ্যমে এ দেশের অর্থনীতির সম্পর্ক স্থাপিত হয়, যার মাধ্যমে এদেশে বৈদেশিক বিনিয়োগের দ্বার উন্মোচিত হয়। এক্ষেত্রে ব্যাংকিং ব্যবস্থা এবং এর সঙ্গে সংশ্লিষ্টদের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু বিদ্যমান বৈদেশিক লেনদেন ব্যবস্থাকে নিয়ন্ত্রিত হিসেবে গ্রাহক অথবা বিদেশি বিনিয়োগকারীদের নিকট উপস্থাপন করা হলে উদারীকরণ প্রক্রিয়া গ্রহণ সত্ত্বেও অর্থনীতি হুমকির সম্মুখীন হতে পারে। যা দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে।

এর পরিপ্রেক্ষিতে বিদ্যমান উদার বৈদেশিক মুদ্রায় লেনদেন ব্যবস্থা ও এতদবিষয়ক প্রতিনিয়ত পরিবর্তন বিষয়ে হালনাগাদ অবস্থা সম্পর্কে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সঙ্গে সংশ্লিষ্ট সব কর্মকর্তা অবগত থাকা এবং তদনুযায়ী গ্রাহকদের অথবা বিদেশি বিনিয়োগকারীদের তথা সংশ্লিষ্ট সব পক্ষকে অবহিতকরণ ও সহযোগিতা প্রদান করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুন ১৭, ২০২০
এসই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa