ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, জুন ১৫, ২০২০
দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: বাজেট পরবর্তী সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৫ জুন) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট কমে ৩ হাজার ৯৫৮ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৭ ও ১৩২৪ পয়েন্টে অবস্থান করছে।  

সোমবার ডিএসইতে ৬১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি টাকার।  

এদিন ডিএসইতে ২৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭টি কোম্পানির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, লিন্ডে বিডি, এনবিএল, সেন্ট্রাল ফার্মা, বিএসসিসিএল, যমুনা ব্যাংক, এক্সিম ব্যাংক, ইন্দোবাংলা ফার্মা, রেকিট বেনকেজার ও সামিট পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৩৮ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ১০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২ কোটি ৪৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুন ১৫, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।