ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রাণের আম সংগ্রহ শুরু

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জুন ১৩, ২০২০
প্রাণের আম সংগ্রহ শুরু

ঢাকা: ম্যাংগো ড্রিংক, জুস, ম্যাংগো বার, জেলি, আচারসহ বিভিন্ন খাদ্যসামগ্রী তৈরি করতে চলতি বছর আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু করেছে দেশের সর্ববৃহৎ কৃষিপণ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান প্রাণ।

শনিবার (১৩ জুন) ঢাকার নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো আব্দুর রাজ্জাক।

রাজশাহীর গোদাগাড়ি বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও নাটোরের একডালায় প্রাণ এগ্রো লিমিটেডের কারখানায় এ আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে।

প্রতিবছরের মতো চলতি মৌসুমেও নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতক্ষীরা থেকে আম সংগ্রহ করছে প্রাণ। সংগ্রহের পর এ দুটি কারখানায় অত্যাধুনিক মেশিনে সম্পূর্ণ অ্যাসেপটিক পদ্ধতিতে আমের পাল্পিং করা হচ্ছে। এই পাল্প থেকেই সারাবছর তৈরি হচ্ছে ম্যাংগো ড্রিংক, জুসসহ বিভিন্ন খাদ্যপণ্য।

ভিডিও কনফারেন্সে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম পরিচালনা করায় প্রাণ এর প্রশংসা করেন।

তিনি বলেন, ‘আমি মনে করি এ কর্মকাণ্ড যদি দেশবাসী দেখতে পারতেন, তাহলে তারা অনুধাবন করতে পারতেন কৃষকেরা এ কঠিন সময়ে দেশের অর্থনীতির চাকাকে সচল রাখতে কতটা ভূমিকা রাখছেন’।

কৃষি প্রক্রিয়াজাতকরণে প্রাণে অগ্রণী ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, এ খাতে প্রাণ পথ দেখিয়েছে। এখন অনেকেই এগিয়ে আসছেন যা দেশের অর্থনৈতিক উন্নয়নে এবং কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখছে। বাংলাদেশের অর্থনীতিতে কৃষির গুরুত্ব অপরিসীম।

এদেশের সবকিছুর সঙ্গে জড়িয়ে আছে কৃষি ও এটি সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খাত। এ খাতের উন্নয়নে সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে।


ভিডিও কনফারেন্সে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে সরকারি ও বেসরকারি খাতকে একসঙ্গে কাজ করতে হবে। করোনার সময় সরকার দেশের অর্থনীতিকে সচল রাখতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে যা প্রশংসনীয়।

তিনি আরও বলেন, ক্রেতারা যেন উৎকৃষ্ট মানের ফ্রুট ড্রিংক কিংবা জুস খেতে পারে সেজন্য আমরা পণ্যের কাঁচামালকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। এজন্য আমের জন্য বিখ্যাত অঞ্চলে আমাদের কারখানা প্রতিষ্ঠা করেছি। এতে আম চাষিরা খুব সহজে আমাদের কাছে পণ্য সরবরাহ করতে পারছেন।


আম সংগ্রহের কার্যক্রম সম্পর্কে প্রাণ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াছ মৃধা বলেন, কারখানায় শুরুতে গুটি আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রম শুরু হয়েছে যা চলবে জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত। এরপর আশ্বিনা আম থেকে পাল্প সংগ্রহ করা হবে। এ কার্যক্রম চলবে আমের সরবরাহ থাকা পর্যন্ত।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে আরও বক্তব্য রাখেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। এ সময় বরেন্দ্র ইন্ডাস্ট্রিয়াল পার্কে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, রাজশাহী বিভাগের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায় এবং জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, জুন ০৫, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।