ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

৭৯ দিন পর চালু হলো বাংলাবান্ধার আমদানি-রপ্তানি কার্যক্রম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুন ১৩, ২০২০
৭৯ দিন পর চালু হলো বাংলাবান্ধার আমদানি-রপ্তানি কার্যক্রম

পঞ্চগড়: দীর্ঘ ৭৯ দিন পর শর্তসাপেক্ষে শনিবার (১৩ জুন) সকালে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে চতুর্দেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে।

করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে সারাদেশের মত বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ করে দেয় বন্দর কর্তৃপক্ষ।  

ভারত ও ভুটানের পাথর বোঝাই ২টি ট্রাক বন্দরে প্রবেশের মধ্য দিয়ে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়।

 

এদিকে বিজিবি সদস্যরা জিরো পয়েন্টে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে হ্যান্ড থার্মাল স্ক্যানার দিয়ে ট্রাক চালকদের শরীরের তাপমাত্রা এবং ট্রাকগুলো স্প্রে করে বন্দরে প্রবেশ করতে দেয়।  

অন্যদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর বন্দর চালু হওয়ায় সিঅ্যান্ডএফ এজেন্ট, শ্রমিক ও ব্যবসায়ীদের মধ্যে জেগে উঠেছে আশার আলো। প্রতিদিন এ বন্দরে ভারত ও ভুটানের একশ ট্রাক প্রবেশ করবে।

এসময় উপস্থিত ছিলেন- তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহুরুল ইসলাম, বাংলাবান্ধা স্থলবন্দরের পোর্ট ম্যানেজার কাজী আল-তারেক, বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলাসহ কাস্টমস, বন্দর কর্তৃপক্ষ, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

ব্যবসায়ীরা জানিয়েছেন, জেলা প্রশাসনের ১২টি শর্ত সাপেক্ষে বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকার পর বন্দর চালু হওয়ায় স্বতি ফিরেছে।  

অন্যদিকে বন্দর বন্ধ থাকার কারণে পরিবার পরিজন নিয়ে অসহায় দিন কাটাচ্ছিলেন শ্রমিকরা এবং কোটি কোটি টাকার রাজস্বও হারাচ্ছিল সরকার।  

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি ও রপ্তানিকারক অ্যাসোসিশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বাংলানিউজকে জানান, করোনা ভাইরাসের কারণে গত ২৫ মার্চ থেকে বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে সব রকম পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকে।  

এর আগে গত বৃহস্পতিবার (১১ জুন) জেলা প্রশাসন বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শন করে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে দেশের একমাত্র চর্তুদেশীয় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত নেয়।  আমদানি-রপ্তানিকারকদের সঙ্গে আলোচনা করে স্বাস্থ্যবিধি মেনে আজ বেলা সাড়ে ১১টা থেকে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হয়।  

নির্ধারিত শর্তনুযায়ী প্রতিদিন সকাল সাড়ে আট থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে আমদানি-রপ্তানি কার্যক্রম।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘন্টা, জুন ১৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa