ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

উন্নয়নে আইটিএফসির অংশীদার হলো সিটি ব্যাংক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুন ১০, ২০২০
উন্নয়নে আইটিএফসির অংশীদার হলো সিটি ব্যাংক সংশ্লিষ্ট দুই কর্মকর্তা।

ঢাকা: বেসরকারি খাতের ব্যবসায় উদ্যোগের জন্য ইসলামী উন্নয়ন ব্যাংকের বাণিজ্য অর্থায়ন সংস্থা আইটিএফসির অংশীদার হলো সিটি ব্যাংক।

জেদ্দাভিত্তিক আন্তর্জাতিক ইসলামিক ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন বা আইটিএফসি মুসলিম প্রধান দেশগুলোর সংগঠন (ওআইসিভুক্ত) দেশগুলোর মধ্যে বাণিজ্য এবং অর্থনীতি উন্নয়নে কাজ করে।

বেসরকারি খাতের উদ্যোক্তারা আন্তর্জাতিক বাজার থেকে কাঁচামাল আমদানির বিপরীতে সিটি ব্যাংকের শরীয়াহভিত্তিক সেবার আওতায় ঋণ নিতে পারবেন।

বাংলাদেশের বেসরকারি খাতের উন্নয়নে স্থানীয় আর্থিক প্রতিষ্ঠান হিসেবে আইটিএফসির অন্যতম অংশীদার হলো সিটি ব্যাংক।

বেসরকারি খাতে ব্যবসায় উন্নয়নে আন্তর্জাতিক সম্পৃক্ততা প্রসঙ্গে সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ বলেন, আইটিএফসির মুরাবাহা অর্থায়ন সুবিধা স্থানীয় গ্রাহকদের আরো ভালোমানের সেবা প্রদানে সক্ষমতা বাড়াবে।

তিনি বলেন, আমাদের গ্রাহকদের সর্বোচ্চমানের সেবা প্রদানে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়া বেসরকারি খাতের উন্নয়নে আমরা ‘বিশেষভাবে নজর’ দিয়েছি। আইটিএফসির সঙ্গে এ অংশীদারিত্ব দেশের প্রসারমান অর্থনীতিতে অবদান রাখতে আমাদের সাহায্য করবে।

আইটিএফসির প্রধান নির্বাহী হানি সালেম সনবল বলেন, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি হিসেবে অবদান রাখছে প্রসারমান বেসরকারিখাত এবং সিটি ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশদারীত্বের মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র ব্যবসায় আর্থিক সক্ষমতা বাড়ানোই আইটিএফসির কৌশলের অন্যতম লক্ষ্য।

তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্যবসায় সম্প্রসারণের মাধ্যমে ওআইসি সংগঠনভুক্ত দেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়ন এগিয়ে যাবে। ক্ষুদ্র ব্যবসায় উদ্যোগকে সহায়তা করোনা মহামারি আক্রান্ত ওআইসিভুক্ত দেশগুলোর অর্থনৈতিক সক্ষমতা বাড়াবে বলে ধারণা এই কর্মকর্তার।

ইসলামী উন্নয়ন ব্যাংকের কোভিড মহামারি পরবর্তী কৌশলের আওতায় ওআইসিভুক্ত মিশর, কিরগিস্তান, মালদ্বীপ এবং সেনেগাল দেশগুলোতে চিকিৎসাসেবা, খাদ্য সহায়তা এবং কৃষি উন্নয়নে সার প্রদানসহ মানবিক কার্যক্রম পরিচালনা করছে আইটিএফসি।

বুধবার (১০ জুন) সিটি ব্যাংক থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জুন ১০, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।