ঢাকা, মঙ্গলবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

বাজেট

বাজেটে মানুষের জীবন-জীবিকা যেন টিকে থাকে: ড. নাজনীন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জুন ১০, ২০২০
বাজেটে মানুষের জীবন-জীবিকা যেন টিকে থাকে: ড. নাজনীন

ঢাকা: মানুষের জীবন-জীবিকা যেন টিকে থাকে। মানুষের কাছে যেন খাদ্য ও অর্থ সহায়তা পৌঁছায়। ২০২০-২১ এর বাজেট যেন এমন টিকে থাকার হয়, সে আশা প্রকাশ করছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা কেন্দ্রের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ।

মঙ্গলবার (০৯ জুন) ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটের মূল দর্শন কেমন হওয়া উচিত সে ব্যাপারে মতামত দিয়েছেন এ অর্থনীতিবিদ।

আসন্ন বাজেট প্রসঙ্গে ড. নাজনীন বলেন, এটা স্বাভাবিক কোনো বাজেট নয়।

আমাদের টিকে থাকার বাজেট। উন্নয়নের যে জাহাজটি এগিয়ে যাচ্ছিল, সেটার এখন হাল ধরে রাখার বাজেট। যেন কোনো রকম কোনো ক্ষতি না হয়।

‘আগামী একটি বছর আমাদের অর্থনীতি যেন ক্ষতি কমিয়ে টিকে থাকতে পারে। আমাদের জীবন-জীবিকার ক্ষতি যেন কম হয়। উন্নয়নের ক্ষতি যেন কম হয়, সে দিকে আমাদের নজর রাখতে হবে। ’

উন্নয়ন ধরে রাখা প্রসঙ্গে বিআইডিএসের সিনিয়র ফেলো বলেন, ক্ষতি কমিয়ে অর্থনীতির হালটা ধরে রাখতে হবে, এটাই হবে বড় সাফল্য। এবার প্রবৃদ্ধি সাড়ে ৮ শতাংশ হতে পারতো। তবে ৩ থেকে ৪ শতাংশ হবে নানা রকম প্রাক্কলন করা হচ্ছে। মানুষের জীবন-জীবিকার যেন ক্ষতি না হয়। মানুষের কাছে যেন অর্থ ও খাদ্য পৌঁছায়, নজর রাখতে হবে।

বাজেটে ক্ষুদ্র ব্যবসায় নজর দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ক্ষুদ্র মাঝারি শিল্প যেন টিকে থাকে বাজেটে সে নজর দিতে হবে। ফেরিওয়ালা, দিনমজুর ছোট খাটো চাকরিজীবীর আয়ের যেন সংস্থান থাকে। তাদের জীবিকা যেন টিকে থাকে।

‘সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতা বাড়াতে হবে। স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে এবং গুণগত মানে নজর রাখতে হবে। উন্নয়ন আমরা অনেক করেছি। এই বাজেটে সময় এসেছে উন্নয়নের গুণগত মানে নজর দেওয়া।  

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, জুন ১০, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa