ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই'র সূচক বাড়লেও কমেছে সিএসইতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, জুন ৯, ২০২০
ডিএসই'র সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৯ জুন) পুঁজিবাজারে লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বাড়লেও  অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৭ ও ১৩২৯ পয়েন্টে অবস্থান করছে।  

মঙ্গলবার ডিএসইতে ৬৭ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৯ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১০৬ কোটি টাকার।  

এদিন ডিএসইতে ২৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫টির, কোম্পানি কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইন্দোবাংলা ফার্মা, এসিআই, সিলভা ফার্মা, এক্সিম ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, সেন্ট্রাল ফার্মা ও গ্রামীণ ফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৪৪ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ৯২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, জুন ০৯, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।