ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের স্টার্টআপদের জন্য আকর্ষণীয় যুক্তরাজ্যের বাজার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জুন ৭, ২০২০
বাংলাদেশের স্টার্টআপদের জন্য আকর্ষণীয় যুক্তরাজ্যের বাজার

ঢাকা: বরাবরের মতো এই কোভিড-১৯ এর সময়েও রফাতানি বাণিজ্য প্রসারে স্টার্টআপদের জন্য যুক্তরাজ্য আকর্ষণীয় জানিয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম বলেছেন, বাংলাদেশের রফতানি বাণিজ্যে দ্বিতীয় বৃহত্তর দেশ হলো যুক্তরাজ্য। গত বছরে এই বাজার ছিল ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের। এ বছর জুন পর্যন্ত রপ্তানি হয়েছে ২.৪ বিলিয়ন মার্কিন ডলারের। অর্থাৎ এ বছরের বাজারে কোভিড-১৯ প্রভাব না ফেললেও এখন যে অর্ডারগুলো আসার কথা ছিল সেগুলো না আসার কারণে আগামী দিনগুলোতে এর প্রভাব পড়বে।

শনিবার (০৬ জুন) আয়োজিত ‘আন্তজাতিক বাণিজ্য সম্প্রসারণ’  শীর্ষক এক ওয়েবিনারে অতিথি হিসেবে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। আয়োজকদের পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাইদা মুনা তাসনিম বলেন, গার্মেন্টস শিল্প ছাড়াও  যুক্তরাজ্যে রফতানি করার মতো আরো কিছু সম্ভাবনাময় শিল্প যেমন ফার্মাসিটিক্যালস, পাট শিল্প, এবং তথ্যপ্রযুক্তি সেবাপণ্যের প্রতি মনোযোগী হতে হবে।

‘যুক্তরাজ্যের বাজার আমাদের জন্য বরাবরই আকর্ষণীয়। বর্তমানেও তা অক্ষুন্ন রয়েছে। কিছু কিছু ওষুধ কোম্পানি ইতোমধ্যে যুক্তরাজ্যের বাজারে ভ্যাকসিন, পিপিই নিয়ে কাজ করার প্রস্তুতি নিচ্ছে। আস্তে আস্তে এ বাজার আরও বড় হবে, যুক্ত হবে তথ্যপ্রযুক্তি সেবা পণ্য। এ ব্যাপারে আমাদের দেশের তরুণ উদ্যোক্তাদের এবং স্টার্টআপদের উৎসাহিত করতে হবে। ’

বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির সহায়তায় স্কুপার আয়োজনে অনুষ্ঠিত এই ওয়েবিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রোহাল চার্টাট সার্টিফাইড একাউন্টসের সহ-প্রতিষ্ঠাতা প্রদিপ্তা প্যাটেল এবং হালিমা সেলিম, এল এস লিগ্যাল সলিসিটরস এর প্রিন্সিপ্যাল সলিসিটর এবং ম্যানেজিং পার্টনার মিজ লিলিয়া স্কট,  ওযাটফোর্ড অ্যান্ড ওয়েস্ট হার্টস চেম্বার অব কমার্সের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ক্রিশ লুফ এবং বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির প্রকল্প পরিচালক এএনএম শফিকুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা যুক্তরাজ্যে বাংলাদেশের রফতানি সুযোগ-সুবিধাসহ সম্ভাবনার বিষয়ে আলোচনা করেন।

অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সিল্কোয়াক গ্লোবাল লিমিটেডের সভাপতি এবং প্রধান নির্বাহী পরিচালক সৈাম্য বাসু।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন স্কুপার ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মো. শুশান।

বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির সহায়তায় স্কুপার আয়োজনে অনুষ্ঠিত এই ওয়েবিনারে সারা দেশ থেকে প্রায় তিন শতাধিক উদ্যোক্তা অংশ নেন। আগামীতে দেশের উদ্যোক্তাদের সহায়তায় এ ধরনের আরও অনুষ্ঠানের আয়োজন করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুন ০৭, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad