ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

শেয়ার

নতুন কমিশন সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে: রকিবুর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুন ৬, ২০২০
নতুন কমিশন সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে: রকিবুর

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) গত নয় বছরের কর্মকাণ্ডকে ব্যর্থ আখ্যা দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান বলেছেন, নয় বছরের জঞ্জাল পরিষ্কার করতে নতুন কমিশনকে নয় মাস সময় দিতে হবে। নয় মাসের আগেই এ কমিশন বাজারকে স্থিতিশীল করে তুলবে।

শনিবার (৬ জুন) বিকেলে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ডিএসই পরিচালক রকিবুর রহমান বলেন, গত কমিশন নয় বছরে অনেক রুলস রেগুলেশনস করেছে কিন্তু সেগুলো প্রয়োগের ক্ষেত্রে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

তারা অনেক আইনের পরিবর্তন করেছেন কিন্তু এর কোনো প্রভাব ফেলতে পারেননি। পৃথিবীর  কোনো দেশেই পুঁজিবাজারকে কন্ট্রোল করে না। তাদের প্রত্যেকটি আইন ব্যক্তি ও গোষ্ঠীর স্বার্থে কাজ করেছে। সাধারণ বিনিয়োগকারীরা এতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, অনেক কোম্পানি মিথ্যা তথ্য দিয়ে বছরের পর বছর পুঁজিবাজার থেকে টাকা তুলে নিয়ে গেছে। সেগুলোর ব্যাপারে তেমন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বাংলাদেশ ব্যাংকের কোনো সমর্থন ছিল না পুঁজিবাজারে।  

রকিবুর রহমান বলেন, বাংলাদেশের ইতিহাসে এ প্রথম একটি শক্তিশালী কমিশন গঠন হয়েছে। যারা ইতোমধ্যেই বেশ কিছু কাজে তার প্রমাণ দিয়েছেন। বর্তমান চেয়ারম্যান প্রথমেই  বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করেছেন। সেখানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেছেন, পুঁজিবাজারে তারল্য সংকট দূর করতে বাংলাদেশ ব্যাংক বড় ভূমিকা রাখবে। শুধু তাই নয় প্রতিমাসেই কমিশন বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি করে মিটিং করবেন এটি বাজারের জন্য ইতিবাচক বলে তিনি উল্লেখ করেন। এছাড়া বর্তমান কমিশন স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত ও সাধারণ বিনিয়োগকারীদের সুরক্ষায় কাজ করছে।

তিনি বলেন, বিএসইসির চেয়ারম্যান আরও বলেছেন যারা ম্যানিপুলেশন করেন তাদের আইনের আওতায় আনা হবে। এতে করে বিনিয়োগকারীদের বাজার প্রতি আস্থা ফিরে আসবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের কোনো কার্যকারিতা নেই। তাদের কার্যকারিতা না থাকলে কেন এখানে বিনিয়োগকারীরা আসবে। তাই সবার উচিত হবে নিজ নিজ অবস্থান থেকে রোল প্লে করা। তাহলেই পুঁজিবাজার স্থিতিশীল হবে এবং বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ০৬, ২০২০
এসএমএকে/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa