ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম গেল ‘ম্যাংগো স্পেশাল ট্রেনে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জুন ৫, ২০২০
চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম গেল ‘ম্যাংগো স্পেশাল ট্রেনে’

চাঁপাইনবাবগঞ্জ: করোনা ভাইরাস পরিস্থিতিতে চাঁপাইনবাবগঞ্জ থেকে প্রথমবারের মত ১ টাকা ১৮ পয়সা কেজিতে আম নিয়ে ঢাকা গেল স্পেশাল ট্রেন। 

শুক্রবার (০৫ জুন) বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে রাজশাহী-ঢাকা রুটে চালু হলো ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’টি। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে আমসহ অন্যান্য পার্সেল পরিবহনের জন্য ট্রেনটি চালু করা হচ্ছে।

 

এর আগে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনে ট্রেনটিতে আম উঠিয়ে আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. আব্দুল ওদুদ, নারী সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী ও জেলা প্রশাসক এজেডএম নূরুল হক।

এসময় উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, গ্রামীণ  ট্রাভেলসের চেয়ারম্যান মো. মোখলেসুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অ্যান্ড কর্মাস এর  সভাপতি মো. এরফান আলীসহ অন্যরা।

 চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকাগামী ট্রেনটির নাম ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-২’। আর ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জ ফেরার পথে নাম হবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন-১’। ট্রেনটি সপ্তাহে প্রতিদিন চলাচল করবে। প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪টায় ছেড়ে যাবে ট্রেনটি। রাজশাহী পৌঁছাবে ৫টা ২০ মিনিটে। সেখানে ৩০ মিনিট বিরতির ৫টা ৫০ মিনিট মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করবে।

এরপর ট্রেনটি ঢাকায় পৌঁছাবে রাত ১টায়। ঢাকা থেকে ট্রেনটি রাত ২টা ১৫ মিনিটে ছেড়ে আসবে। রাজশাহী পৌঁছাবে সকাল ৮টা ৩৫ মিনিটে। এখানে ২০ মিনিট থেমে ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জের উদ্দেশে ছেড়ে যাবে। পৌঁছাবে সকাল ১০টা ১৫ মিনিটে। ট্রেনটিতে মোট ছয়টি ওয়াগন থাকবে। প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম নেওয়া যাবে। তবে শুধু আম নয়, সব রকম শাক-সবজি, ফল-মূল, ডিমসহ কৃষিপণ্য, বাড়ির ফর্নিচার এবং রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব সামগ্রী বহন করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে এসে ট্রেনটি আমনূরা বাইপাস, কাঁকনহাট, রাজশাহী, সরদহ, আড়ানি ও আব্দুলপুর বাইপাস স্টেশনে থামবে। এসব স্থানে আমসহ পার্সেল পণ্য ট্রেনে তোলা হবে। টাঙ্গাইল, মির্জাপুর, কালিয়াকৈর, জয়দেবপুর, টঙ্গী, বিমানবন্দর, ক্যান্টনমেন্ট, তেজগাঁও এবং কমলাপুর স্টেশনে থামবে ট্রেনটি। ফেরার পথে ট্রেনটি তেজগাঁও, টঙ্গী, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, চাটমোহর এবং রাজশাহী স্টেশনে থামবে। তবে যাত্রাপথে এ ট্রেনে কোথাও থেকে সাধারণ যাত্রী তোলা হবে না।

সঙ্গত: চাঁপাইনবাবগঞ্জ থেকে বনলতা টেনটি চালু করার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জের আম ঢাকায় নিয়ে যাওয়ার জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জুন ০৫, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa