bangla news

সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট চালু থেকে বিভিন্ন সেবা মোবাইলেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০৩ ৭:২৮:০১ পিএম
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: রাষ্ট্রায়ত্ত ব্যাংক সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট চালু করা থেকে শুরু করে বিভিন্ন সেবা এখন থেকে পাওয়া যাবে মোবাইলেই। ‘সোনালী ই সেবা মোবাইল অ্যাপস’ এর মাধ্যমে অ্যান্ড্রয়েডভিত্তিক স্মার্টফোন ব্যবহার করে মোবাইলেই ব্যাংকটির বিভিন্ন ধরনের সেবা পাবেন গ্রাহকেরা।

বুধবার (০৩ জুন) আনুষ্ঠানিকভাবে এই অ্যাপসের উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনলাইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অ্যাপসের উদ্বোধন করেন।

এসময় সোনালী ব্যংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আতাউর রহমান, পরিচালনা পর্ষদের প্রধান জিয়াউল হাসান সিদ্দিকী, জাতীয় পরিচয় শনাক্তকরণ ডিজিটাল সেবা ‘পরিচয়’ প্রধান নির্বাহী রবিউল আহসান, আইসিটি বিভাগের লিভারেজিং আইসিটি (এলআইসিটি) প্রকল্পের উপদেষ্টা সামি আহমেদসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

অনলাইন সভায় জানানো হয়, এই অ্যাপসের সুবিধা ব্যবহার করে গ্রাহকদের সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে আর ব্যাংকে যেতে হবে না। অ্যাপস থেকেই দুই মিনিটেই অ্যাকাউন্ট খোলা ও চালু করা যাবে। গ্রাহকেরা ছবি এবং ব্যক্তিগত তথ্যের বিবরণী অ্যাপসে দিলেই আইসিটি বিভাগের ‘পরিচয়’ প্ল্যাটফর্মের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সার্ভার থেকে সেগুলো যাচাই করে নেওয়া যাবে। একইসঙ্গে অন্যান্য তথ্য (কেওয়াইসি) বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের সাথেও মিলিয়ে নেওয়া যাবে।

প্রাথমিকভাবে সামজিক নিরাপত্তা বেষ্টনীর আওতার ভাতাভোগী (বয়স্ক ভাতা, বিধবা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা ইত্যাদি), গার্মেন্টস শ্রমিক, দিনমজুর, রিকশাচালক, কৃষক, ট্যাক্সি ড্রাইভার, মৎসজীবী, চাকরিজীবী (বেতন), পেনশনভোগীসহ সমাজের দরিদ্র জনগোষ্ঠীর ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা নেওয়া হয়েছে। পরবর্তী সময়ে অন্যান্য ধরনের ব্যাংক হিসাব খোলা এতে অন্তর্ভুক্ত করা হবে। এখন গুগল প্লে স্টোরে অ্যাপটি পাওয়া গেলেও ভবিষ্যতে আইওএস ব্যবহারকারীদের জন্য অ্যাপল অ্যাপ স্টোরে অ্যাপ প্রকাশ করা হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সময়, অর্থ ও হয়রানি রোধ করে মানুষের কাছে সেবা পৌঁছে দিতে প্রশাসনিক ও দাপ্তরিক কাজের ডিজিটাল রূপান্তরের জন্য আইসিটি বিভাগ দুই হাজার ৭০০ সেবাকে ডিজিটাল প্ল্যাটফর্মে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ৬০০ সেবা ইতোমধ্যে ডিজিটাল করা হয়েছে। ডিজিটাল লেনদেন ও ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে আইসিটি বিভাগ নিরন্তর কাজ করছে।

পলক আরও বলেন, ১৫ বছর আগে বিল গেটস বলেছিলেন ব্যাংকিং দরকার হবে, ব্যাংক নয়। সেটাই এখন বাস্তব হতে শুরু করেছে।

এসময় সোনালী ব্যাংক লিমিটেডের সিইও মো. আতাউর রহমান বলেন, এ নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোনো শাখায় না এনেই ই-কেওয়াইসি-এর আওতায় সোনালী ই-সেবা অ্যাপস ব্যবহার করে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সুবিধা দেওয়ার জন্য এই পদক্ষেপ নিয়েছি। সময়ের সাথে আমরা এ সুবিধা আরও বর্ধিত করবো।

সোনালী ব্যাংক লিমিটেড পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, এটা সময়ের দাবি। পরিবর্তিত এ পরিস্থিতিতে তথ্য প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে আমরা অনলাইনে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা গ্রহণ করেছি। এতে গ্রাহক ঘরে বসে মাত্র দুই মিনিটে সোনালী ব্যাংকে হিসাব খুলতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এসএইচএস/এইচএডি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-03 19:28:01