ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

তৃতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুন ২, ২০২০
তৃতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: পতন থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। একদিন উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২ জুন) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ২৯ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ৮০ পয়েন্ট কমেছে। গত সোমবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ৯২০ ও ১৩৩০ পয়েন্টে অবস্থান করছে।  

ডিএসইতে এইদিন ১৫৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১৯৭ কোটি টাকার।

ডিএসইতে ২৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২টি কোম্পানি কমেছে ৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইন্দো-বাংলা, মুন্নু সিরামিক, এক্সিম ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, অরিয়ন ফার্মা ও আল-আরাফাহ ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির, কমেছে ৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে মঙ্গলবার ৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ০২, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।