bangla news

মোবাইলে কথা বলার খরচ ৫ শতাংশ বাড়তে পারে

সিনিয়র করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০২ ৩:২১:৪৯ পিএম
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ঢাকা: ২০২০–২১ অর্থবছরের বাজেটে মোবাইলে কথা বলার ওপর সম্পূরক শুল্ক পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। বর্তমানে মোবাইলে কথা বলায় ১০ শতাংশ সম্পূরক শুল্ক রয়েছে। পাঁচ শতাংশ বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব আসতে পারে আসন্ন বাজেটে।

মঙ্গলবার (০২ জুন) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর সূত্রে জানা গেছে, চলতি ২০১৯–২০ অর্থবছরের বাজেটে মোবাইল সিম বা রিম কার্ডের মাধ্যমে যেসব সেবা দেওয়া হয়, তার বিপরীতে সম্পূরক শুল্ক পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। এতে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচ বেড়ে যায়।

কথা বলা ও খুদে বার্তায় বর্তমানে ১৫ শতাংশ ভ্যাট, ১ শতাংশ সারচার্জ, ১০ শতাংশ সম্পূরক শুল্ক ইত্যাদি মিলে বর্তমানে মোট কর ভার ২৭ দশমিক ৭৭ শতাংশ। নতুন করে শুল্ক আরোপ করা হলে সরকারের রাজস্ব আয় বাড়বে।

বর্তমানে দেশে টেলিকম খাতে টেলিটক, গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও এয়ারটেল মোবাইল অপারেটর সেবা দিচ্ছে। এসব কোম্পানির মোট গ্রাহক ১৬ কোটিরও বেশি। মোবাইলে কথা বলার ওপর বাড়তি পাঁচ শতাংশ শুল্ক আরোপ করলে এসব গ্রাহকের খরচ বাড়বে।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুন ০২, ২০২০
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বাজেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-02 15:21:49