bangla news

সঞ্চয় স্কিমের কিস্তিতে বিলম্ব ফি আদায় করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-০১ ৭:০৮:২৩ পিএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ডিপিবসহ বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তিতে বিলম্ব ফি আদায় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সময়ে কিস্তি পরিশোধে অসমর্থতার কারণে কোনো সঞ্চয় স্কিম বাতিলও করা যাবে না।

সোমবার (১ জুন) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠায়।

এতে বলা হয়, করোনা ভাররাসের কারণে সৃষ্ট কোভিড-২৯ রোগের বিস্তার ও সংক্রমণ রোধে ৩১ মার্চ থেকে ৩১ মে পযর্ন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সাধারণ ছুটি চলাকালীন গণপরিবহন চলাচল বন্ধ এবং জরুরি প্রয়োজন ব্যতীত জনসাধারণের বাইরে যাওয়া/ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় অনেক আমানতকারীর পক্ষের তাদের ডিপোজিট পেনশন স্কিম (ডিপিবস) ও বিভিন্ন সঞ্চয়ী স্কিমের কিস্তি নির্ধারিত সময়ে ব্যাংকে জমা করা সম্ভব হয়নি। তাই এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা দেওয়ার ক্ষেত্রে কোনো ধরনের বিলম্ব ফি/চার্জ/অতিরিক্ত অর্থ আদায় করা যাবে না। তাছাড়া, উক্ত সময়ে কোনো সঞ্চয়ী স্কিমের কিস্তি পরিশোধে অসমর্থতার  কারণে তা বন্ধ বা বাতিল করা যাবে না। তবে শর্ত থাকে যে, আমানতকারীগণ কতৃর্ক আগামী ২০ জুন তারিখের মধ্যে এপ্রিল ও মে মাসের নির্ধারিত কিস্তি জমা করতে হবে; এবং এপ্রিল ও মে মাসের কিস্তি বিলম্বে জমা প্রদান করার কারণে কোনো আমানতকারীর কাছ থেকে ইতোমধ্যে কোন ধরনের বিলম্ব ফি/চার্জ/অতিরিক্ত অর্থআদায় করা হয়ে থাকলে তা সংশ্লিষ্ট আমানতকারীর হিসাবে ফেরত প্রদান/সমন্বয় করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কাযকর্র হবে।

ব্যাংক কোম্পানি আইন, ২৯৯২ এর ৫৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা  জারি করা হল।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুন ১, ২০২০
এসই/এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-01 19:08:23