ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

গ্রামেও চালু হচ্ছে এটিএম ও পয়েন্ট অব সেলস মেশিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুন ১, ২০২০
গ্রামেও চালু হচ্ছে এটিএম ও পয়েন্ট অব সেলস মেশিন বাংলাদেশ ব্যাংক

ঢাকা: দেশের গ্রামাঞ্চলেও চালু হচ্ছে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) থেকে টাকা উত্তোলন-জমা ও পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিনে সেবামূল্য পরিশোধের সুবিধা। হোয়াইট লেবেল এটিএম অ্যান্ড মার্চেন্ট অ্যাকুয়ারিং সার্ভিসের (ডব্লিউএলএএমএ) মাধ্যমে বেসরকারি উদ্যোগে এ সেবা দেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংক অনুমোদিত ডব্লিউএলএএমএ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান ও পরিশোধ সেবাদাতা প্রতিষ্ঠানের গ্রাহকরা এ সুবিধা পাবেন।

ডব্লিউএলএএমএ হচ্ছে একটি এটিএম ও পয়েন্ট অব সেলস (পিওএস) সেবাদান প্রক্রিয়া।

বেসরকারি উদ্যোক্তারা বাংলাদেশ ব্যাংক থেকে লাইসেন্স নিয়ে এ সেবা দিতে পারবে।

ফলে দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের যেসব জায়গায় কোনো ব্যাংকের এটিএম বুথ ও পয়েন্ট অব সেলস মেশিনে লেনদেন করা যেতো না, সেসব জায়গা থেকে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের আওতায় এখন থেকে লেনদেন করা ও টাকা তোলা যাবে।

সোমবার (১ জুন) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ।

এতে বলা হয়, এ সেবা নেওয়ার জন্য গ্রাহকের কাছ থেকে সরাসরি কোনো চার্জ আদায় করা হবে না। গ্রাহক এর মাধ্যমে টাকা উত্তোলন, জমাদান, ব্যালেন্স অনুসন্ধান, ফান্ড ট্রান্সফার এবং বিল পেমেন্ট করতে পারবেন।

কেন্দ্রীয় ব্যাংক থেকে এ সেবা দেওয়ার লাইসেন্স নেওয়ার জন্য ৪৫ কোটি টাকা পরিশোধিত মূলধন এবং এটিএম সেবা দেওয়ার জন্য অতিরিক্ত ১০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টি দিতে হবে। তবে এটিএম ও মার্চেন্ট অ্যাকুইজিশন সেবা দিতে চাইলে ১০ কোটি টাকা পরিশোধিত মূলধনের সঙ্গে আরও ১০ কোটি টাকা ব্যাংক গ্যারান্টি দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসই/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।