ঢাকা, মঙ্গলবার, ৬ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জুন ১, ২০২০
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: একদিন উত্থানের পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (০১ জুন) পুঁজিবাজারে সূচক বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ৬০ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ১২৭ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট কমে ৩ হাজার ৯৯৯ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচকটি ২১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে যথাক্রমে ৯২৯ ও ১৩৪৭ পয়েন্টে অবস্থান করছে।  

এদিন ডিএসইতে ১৯৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৪ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১৪৩ কোটি টাকার।

সোমবার ডিএসইতে ৩২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭টি কোম্পানি কমেছে ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, গ্রামীণ ফোন, বেক্সিমকো লিমিটেড, ইন্দো-বাংলা, সিলভা ফার্মা, মুন্নু সিরামিক, অরিয়ন ফার্মা, সেন্ট্রাল ফার্মা ও বিএসসিসিএল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৭টির, কমেছে ৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির কোম্পানির শেয়ার দর। সোমবার সিএসইতে ৫ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুন ০১, ২০২০
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa