bangla news

পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-৩১ ৩:০৭:৫২ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে ৬৬দিন পর পুঁজিবাজারে লেনদেন হয়েছে। সপ্তাহের প্রথম কার্য দিবস রোববার (৩১ মে) পুঁজিবাজারে সূচক বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ৫২ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ১৪১ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচকটি ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৫১ ও ১৩৬৫ পয়েন্টে অবস্থান করছে।

রোববার (৩১ মে) ডিএসইতে ১৪৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ৩২৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টি কোম্পানি কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, গ্রামীণ ফোন, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সিলভা ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ইন্দো-বাংলা, রেকিট বেনকেজার ও মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩১টির, কমেছে ২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির কোম্পানির শেয়ার দর। আজ সিএসইতে ৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে গত ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৬ দিন সরকারি ছুটির সাথে সংগতি রেখে পুঁজিবাজারে লেনদেন বন্ধ ছিল।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘন্টা, মে ৩১, ২০২০
এসএমএকে/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-05-31 15:07:52