bangla news

করোনাযোদ্ধাদের পাশে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-২০ ৮:২১:৪৭ পিএম
‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’র উদ্যোগ

‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’র উদ্যোগ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সুবিধাবঞ্চিত পরিবার ও প্রথম সারির যোদ্ধাদের হাইজিন পণ্য, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য মেডিকেল কিট প্রদান করবে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। বাংলাদেশ স্কাউটস এবং ব্র্যাকের সহায়তায় দেশের বিভিন্ন প্রান্তের গ্রামীণ সুবিধাবঞ্চিত পরিবার ও স্বাস্থ্যকর্মীদের কাছে এই অনুদান পৌঁছে দেয়া হবে।

দেশে প্রতিদিনই বাড়ছে করোনা-আক্রান্ত রোগীর সংখ্যা। করোনা প্রতিরোধে কোন বিকল্প ব্যবস্থা না থাকায় হোম কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে দেশের মানুষকে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়ে পড়ছে বিভিন্ন সম্প্রদায়ের দরিদ্র ও অসহায় মানুষ।

এদিকে, করোনা ভাইরাস থেকে দেশের জনসাধারণকে নিরাপদ রাখতে দিনের পর দিন নিরন্তর যুদ্ধ করে যাচ্ছেন শত শত চিকিৎসক, নার্স, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং স্বেচ্ছাসেবক কর্মীরা। নিজেদের জীবনের ঝুঁকি নিয়েই নিরলসভাবে দেশের জন্য কাজ করে যাচ্ছেন তারা।

দেশের এমন পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ক্যাম্পেইনের আওতায় বিশ্বের বৃহত্তম উন্নয়নমূলক সংস্থা ব্র্যাক-এর সহযোগিতায় ৫০ হাজার সুবিধাবঞ্চিত ও অসহায় পরিবারকে ডেটল সাবান ও হারপিক বিতরণ করা হবে। এছাড়া ব্র্যাকের মাধ্যমে প্রায় ৫ শত পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

অন্যদিকে, ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর, সুস্থ ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে বাংলাদেশ স্কাউটস ও ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ ২০১৯ সাল থেকে একসাথে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বর্তমানে দেশের এই ক্রান্তিকালে চিকিৎসক, নার্স, পরিচ্ছন্নতাকর্মী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বেচ্ছাসেবক কর্মীদেরকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং ডেটল ও হারপিক পণ্য প্রদানের উদ্যোগ নিয়েছে ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’। এই অনুদান উদ্যোগের আওতায় প্রায় ৫০ হাজার পুলিশ, ১৩ হাজার পরিচ্ছন্নতাকর্মী ও স্বাস্থ্য সেবার সাথে সরাসরি জড়িত এমন ১৫ হাজার ডাক্তার, নার্স ও ল্যাব টেকনিশিয়ানদের স্বাস্থ্য সুরক্ষা বজায় রাখতে ডেটল সাবান ও হারপিক বিতরণ করা হবে। এছাড়াও পিপিই, মাস্ক ও হ্যান্ড সানিটাইজারও প্রদান করা হবে। বিতরণ কার্যক্রমে সহায়তা করবে বাংলাদেশ স্কাউটস।

এর আগে চলতি মাসের শুরুতে ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ স্কাউটসকে ডেটল সাবান প্রদান করা হয়, যা দেশের বিভিন্ন জেলা ও উপজেলার স্কাউটস সদস্যরা দেশের গরীব, দুস্থ ও অসহায় মানুষের মাঝে বিতরণ করে। এছাড়াও দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাব ঠেকাতে এবং হোম কোয়ারেন্টাইনকে সফল করতে সরকারের নিদের্শনা অনুযায়ী শিক্ষার্থীদের পাশাপাশি সকলেই যেন বাসায় অবস্থান করে এবং এ সময়টাকে সঠিক ভাবে কাজে লাগাতে পারে, সেজন্য বাংলাদেশ স্কাউটস এবং ‘ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ’ হাত ধোয়ার প্রতিযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা শুরু করে।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ব্র্যাক, বাংলাদেশ স্কাউটস এবং ডেটল হারপিক পরিচ্ছন্ন বাংলাদেশ-এর পক্ষ থেকে সকলকে বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নির্দেশনাগুলো মেনে চলার অনুরোধ জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, মে ২০, ২০২০
এমকেআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-20 20:21:47