ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঝালকাঠিতে কৃষকের কাছ থেকে সবজি কিনছে সেনাবাহিনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মে ১৯, ২০২০
ঝালকাঠিতে কৃষকের কাছ থেকে সবজি কিনছে সেনাবাহিনী

ঝালকাঠি: করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে যানবাহন বন্ধ থাকায় সবজি নিয়ে বিপাকে পড়েছেন ঝালকাঠির রাজাপুরের কৃষকেরা। এমন পরিস্থিতিতে তাদের পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনী। কৃষকদের আর্থিক ক্ষতি লাঘব করতে তাদের কাছ থেকে সবজি কিনছে সেনানিবাস।

মঙ্গলবার (১৯ মে) সকালে সাত পদাতিক ডিভিশন শেখ হাসিনা সেনানিবাসের ৭ পদাতিক ডিভিশনের উদ্যোগে ও ২২ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের ব্যবস্থাপনায় উপজেলার সদর ইউনিয়নের পূর্ব আঙ্গারিয়ার নদীর তীর থেকে মোসা. রিজিয়া বেগমের সবজি ক্ষেত থেকে টাটকা সবজি ক্রয় করেন।  

পর্যায় ক্রমে সবার কাছ থেকে সবজি কেনা হবে।

সবজির মধ্যে রয়েছে ঢেঁড়স, কাঁচা মরিচ, পেঁপে, ঝিঙা, মিষ্টি কুমড়া ও বরবটি।

রিজিয়া বেগম বাংলানিউজকে জানান, তিনি ৫০ শতক জমিতে বিভিন্ন প্রকারের সবজির চাষ করেছেন। তিনি ১২ মাসেই সবজি বিক্রি করে সংসার পরিচালনা করেন। কিন্তু করোনা ভাইরাসের কারণে সবজি বিক্রি না হওয়ায় ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছিল। এমন পরিস্থিতিতে তার পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনী। সেনাবাহিনী তার কাছ থেকে সবজি ক্রয় করায় সন্তোষ প্রকাশ করেছেন।

২২ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের কর্মকর্তা মেজর মো. সাইদ জানান, আমরা সেনাবাহিনীর সাত পদাতিক ডিভিশন শেখ হাসিনা সেনানিবাস থেকে এখানে এসেছি। খোঁজ নিয়ে জানতে পেরেছি করোনা ভাইরাসের এ দুর্যোগের সময় গ্রামাঞ্চলের প্রান্তিক চাষিরা ন্যায্যমূল্যে সবজি বিক্রয় করতে পারছে না। মধ্যসত্ত্বভোগীরা তাদের কাছ থেকে কম দামে কিনে শহরে নিয়ে বেশি মূল্যে বিক্রি করছেন। এতে করা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন প্রান্তিক চাষিরা। এ কারণে আমরা স্থানীয় কৃষক রিজিয়া বেগমের কাছ থেকে বিভিন্ন ধরনের সবজি ক্রয় করেছি। আর শুধু এ অঞ্চলেই নয় বরিশাল বিভাগের অন্য অঞ্চলেও আমাদের এ কার্যক্রম চলমান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ১৯, ২০২০
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।