ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১০ মাসে উন্নয়ন বাজেটে খরচ ৯৮ হাজার ৮৪০ কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মে ১৯, ২০২০
১০ মাসে উন্নয়ন বাজেটে খরচ ৯৮ হাজার ৮৪০ কোটি

ঢাকা: চলতি অর্থবছরের ১০ মাসে সরকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৪৯.১৩ শতাংশ খরচ করেছে, যা টাকার অংকে ৯৮ হাজার ৮৪০ কোটি টাকা। 

মঙ্গলবার (১৯ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী ব্রিফ করে এসব তথ্য জানান।

 

মন্ত্রী জানান, করোনা পরিস্থিতির মুখে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) এডিপির ৪৯ শতাংশ বাস্তবায়ন হয়েছে, যা গত পাঁচ অর্থবছরের মধ্যে সর্বনিম্ন। হাতে এ অর্থবছরের দুই মাস বাকি আছে।  

পরিকল্পনা মন্ত্রী বলেন, ১০ মাসে টাকা ভালো ব্যয় করেছি, তবে করোনা ভাইরাস না থাকলে আরও  ভালো করতাম।  গত বছর এই সময়ে এডিপি বাস্তবায়ন হার ছিল ৫৪.৯৪ শতাংশ, যা টাকার অংকে ৯৭ হাজার ৩০ কোটি।  

আসন্ন অর্থবছরে কৃষি ও স্বাস্থ্য খাতে বরাদ্দ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা এবারের এডিপিতে স্বাস্থ্য ও কৃষিতে বেশি গুরুত্ব দিয়েছি। স্বাস্থ্যখাতে ২ হাজার ৯২৪ কোটি টাকা বেশি বরাদ্দ দিয়েছি। কৃষি খাতেও ১ হাজার ৭৫৯ কোটি টাকা বেশি বরাদ্দ দিয়েছি।  

প্রধানন্ত্রীর বক্তব্য তুলে ধরে এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী আমাদের বলেছেন, দেশের প্রয়োজন বিবেচনায় যে কোনো সময় বরাদ্দ বাড়ানো যাবে। আপনারা প্রকল্প নিয়ে আসুন জনকল্যাণমুখী হলে অনুমোদন দেওয়া যাবে।

ব্রিফিংয়ে ডাক্তার, নার্স, পুলিশ প্রশাসন, সরকারি কর্মকর্তাসহ যারা যারা করোনা মোকাবিলায় নানা ভাবে কাজ করছেন সবাইকে ধন্যবাদ জানান এম এ মান্নান।  

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, মে ১৯, ২০২০ 
এমআইএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।