ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

কৃষি

ঘূর্ণিঝড় আম্পান: কর্তন উপযোগী ফসল দ্রুত সংগ্রহ করার নির্দেশ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, মে ১৭, ২০২০
ঘূর্ণিঝড় আম্পান: কর্তন উপযোগী ফসল দ্রুত সংগ্রহ করার নির্দেশ

পাথরঘাটা (বরগুনা): দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। ‘আম্পান’ নামের এ ঝড়টি প্রবল শক্তি সঞ্চয় করে বর্তমানে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূল অভিমুখে এগোচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের দেয়া তথ্য মতে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রে সাগর প্রবল উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়টি মঙ্গলবার অথবা বুধবার বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

এ কারণে উপকূলীয় উপজেলায় কর্তন উপযোগী সব ফসল দ্রুত সংগ্রহ করার জন্য পাথরঘাটা কৃষি বিভাগ কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছে। পাথরঘাটা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, পাথরঘাটায় এ বছর মুগডাল ১০ হাজার ৯২০, সূর্যমুখি ৩৪০, ভুট্টা ১৫০, চিনা বাদাম ১০৫, মরিচ ২৪০ ও শাক সবজি ৪৮০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে। ইতোমধ্যেই তিন এর দুই অংশ কাটা হয়েছে। বাকি কর্তন উপযোগী ফসল সংগ্রহ করার জন্য আজ থেকে গ্রামে গ্রামে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য মাইকিং শুরু করা হয়েছে।

পাথরঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শিশির কুমার বড়াল বাংলানিউজকে বলেন, আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে ২০ মে ভোরে ঘূর্ণিঝড় আঘাত করতে পারে। এ কারণে কর্তন উপযোগী সব ফসল অতিদ্রুত সংগ্রহ করার জন্য কৃষক/কৃষাণী অনুরোধ করেছি এবং মাইকিংও শুরু করে দিয়েছি। তবে এ মুহুর্তে যদি বাকি ফসল
সংগ্রহ করা না হয় তাহলে ক্ষতি আশঙ্কা করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, মে ১৭, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa