bangla news

বিধি মেনে অর্থনীতির চাকা গতিশীল রাখার আহ্বান শিল্পমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-১৪ ৪:০৪:৪৯ পিএম
সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: বাংলানিউজ

সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ছবি: বাংলানিউজ

ঢাকা: করোনা ভাইরাসের বাস্তবতা মেনে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশের অর্থনীতির চাকাকে গতিশীল রাখার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী দূরদর্শিতার সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রণোদনা প্যাকেজ ঘোষণাসহ অন্যান্য নির্দেশনা দিয়েছেন। এসব নির্দেশনার আলোকে অন্যান্য প্রতিষ্ঠানের মতো শিল্প মন্ত্রণালয় ও এর অধীনের দপ্তর-সংস্থা ও শিল্প প্রতিষ্ঠানকেও কাজ করতে হবে।

বৃহস্পতিবার (১৪ মে) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে চলমান করোনা পরিস্থিতির মধ্যে শিল্প মন্ত্রণালয়ের প্রকল্পগুলোর বাস্তবায়ন কার্যক্রম অব্যাহত রাখতে দিকনির্দেশনামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি)-এর আওতাধীন সার কারখানা ও বাফার গোডাউনগুলোতে বর্তমানে ১০ লাখ মেট্রিক টন সার মজুদ আছে। করোনা পরিস্থিতিতে কৃষিজ উৎপাদন বৃদ্ধিতে দেশের সর্বত্র কৃষকদের কাছে পর্যাপ্ত সার সরবরাহ নিশ্চিত করতে হবে।

এ জন্য স্বাস্থ্যবিধি মেনে বিসিআইসি’র সার কারখানাগুলোতে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনা দেন মন্ত্রী। এছাড়া তিনি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চিনিকলগুলোতে মজুদ চিনি দ্রুত বিক্রির ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার রাষ্ট্রায়ত্ব চিনিকলগুলোকে লাভজনক করতে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনকে আরও তৎপর হবার নির্দেশনা দেন। তিনি বলেন, সুগার করপোরেশনের অনুমোদন ছাড়া কোনো চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক স্থায়ী বা অস্থায়ী কোনোভাবেই কাউকে নিয়োগ দিতে পারবেন না।

প্রতিমন্ত্রী বলেন, চিনির উৎপাদন বাড়াতে উন্নত জাতের আখ উৎপাদন করতে হবে এবং আখ চাষিদের কাছ থেকে কেনা আখের সঠিক হিসেব সংরক্ষণ করতে হবে। সারের অপচয় রোধে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের নির্মাণাধীন বাফার গোডাউনগুলোতে কাজ দ্রুত সমাপ্ত করারও নির্দেশনা দেন প্রতিমন্ত্রী।

সভায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থাগুলোর প্রধানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, মে ১৪, ২০২০
জিসিজি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-14 16:04:49