ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উজবেকিস্তানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, মে ১২, ২০২০
উজবেকিস্তানের সঙ্গে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত

ঢাকা: উজবেকিস্থানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈকিত সম্পর্ক বাড়াতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে হলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১২ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে জানানো হয়, গত ৮ মে নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত উজবেকিস্থানের রাষ্ট্রদূতের উদ্যোগে উজবেস্থিানের ডেপুটি প্রাইম মিনিস্টার এবং ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড মিনিস্টার সারদোর উমর জাকোভের সঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির এক ভিডিও কনফারেন্সে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

ভিডিও কনফারেন্সে বাণিজ্যমন্ত্রী বলেন, উজবেকিস্থানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য ও সহযোগিতা বাড়াতে বাংলাদেশ আগ্রহী। তবে বাণিজ্য ক্ষেত্রে কিছু জটিলতা আছে। এমতাবস্থায় উভয় দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি ‘জয়েন্ট ওয়াকিং গ্রুপ’ গঠন করে বাণিজ্য জটিলতাগুলো চিহ্নিত করে তা সমাধান করা সম্ভব। এতে করে উভয় দেশের মধ্যে বিপুল বাণিজ্যের সুযোগ সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তুগীর গাজী ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে মতামত দেন। এসময় উজবেকিস্থানের ফরেন মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার ফারহদ আর্জিভ, ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড মিনিস্ট্রির ফাস্ট ডেপুটি মিনিস্টার লাজিজ কুদ্রাতোভ এবং উজবেকিস্থান টেক্সটাইল ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইলখোম খাইদারোভ অংশ নিয়ে মতামত দেন।

ভিডিও কনফারেন্সে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, চলমান বিশ্বব্যাপী অর্থনৈকিত মন্দার ক্ষতি কাটিয়ে উঠতে ‘জয়েন্ট ওয়াকিং গ্রুপ’ গঠন এবং উজবেকিস্থানে টেক্সটাইল খাতের উন্নয়নে বাংলাদেশের টেক্সটাইল খাতের বিশেষজ্ঞদের উজবেকিস্থানকে সহায়তা দেওয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ১২, ২০২০ 
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।