ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিস্ক রেটিং সম্পন্ন না করে ঋণ পাবে সিএসএমই খাতও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ১২, ২০২০
রিস্ক রেটিং সম্পন্ন না করে ঋণ পাবে সিএসএমই খাতও

ঢাকা: করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত সিএসএমই খাতের উদ্যোক্তারাও বাংলাদেশ ব্যাংক প্রণীত ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং সিস্টেমের (আইসিআরআরএস) কার্যক্রম সম্পন্ন না করেও ঋণ পাবেন।ফলে সিএসএমই খাতের জন্য সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা পাওয়ার শর্ত শিথিল হলো।

বুধবার (১২ মে) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

এর আগে ১৩ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল ঋণ/বিনিয়োগ সুবিধা প্রাপ্তির যোগ্যতা হিসেবে ঋণ/বিনিয়োগ গ্রহিতার জন্য বাংলাদেশ ব্যাংক প্রণীত ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং সিস্টেমের (আইসিআরআরএস) শর্ত শিথিল করায় খেলাপি গ্রহিতারাও প্রণোদনা তহবিল থেকে ঋণ পাবেন।

এতে বলা হয়েছে, কোভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে দাপ্তরিক কার্যক্রম সীমিত হয়ে পড়ায় ব্যাংক আইসিআরআরএস এর মাধ্যমে গ্রাহকের রেটিং কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট ঋণ/বিনিয়োগ গ্রহিতার প্রয়োজনীয় কাগজপত্রাদি সরবরাহে বিঘ্ন সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে আইসিআরআরএস এর কাজ সম্পাদন করা সময়সাপেক্ষ হয়ে দাঁড়িয়েছে।

বর্ণিত অবস্থায় শিল্প/সার্ভিস সেক্টরের আওতায় তাদের সার্ভিস/উৎপাদন কার্যক্রম পুনরায় দ্রুত চালু করার লক্ষ্যে শুধু আলোচ্য প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগ সুবিধা দেওয়ার ক্ষেত্রে আইসিআরআরএস অনুযায়ী রেটিং কার্যক্রম সম্পন্ন না করেও ব্যাংক ঋণ/বিনিয়োগ সুবিধা দিতে পারবে। তবে প্রতিটি ব্যাংক বিদ্যমান নিজস্ব নীতিমালার আওতায় ঋণঝুঁকি বিশ্লেষণপূর্বক ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে গ্রাহক নির্বাচন করবে।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ১২, ২০২০
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad