ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কৃষি

দেশের ৩৯ শতাংশ ধান কাটা সম্পন্ন: কৃষিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, মে ১১, ২০২০
দেশের ৩৯ শতাংশ ধান কাটা সম্পন্ন: কৃষিমন্ত্রী

ঢাকা: হাওরের প্রায় শতভাগ (৯৯ শতাংশ) ও সারাদেশের ৩৯ শতাংশ বোরো ধান কাটা সম্পন্ন হয়েছে। শুধু হাওরে এ বছর ৪ লাখ ৪৫ হাজার ৩৯৯ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এর মধ্যে রোববার (১০ মে) পর্যন্ত ৪ লাখ ৩৯ হাজার হেক্টর জমির ধান কাটা হয়েছে, যা হাওরভুক্ত মোট আবাদের ৯৯ শতাংশ। আর সারাদেশে ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টর জমিতে ধান আবাদ করা হয়েছে। এর মধ্যে ১৮ লাখ ১৮ হাজার হেক্টর জমির ধান কাটা হয়েছে, যা মোট আবাদের ৩৯ শতাংশ।

সোমবার (১১ মে) কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানান, কৃষি মন্ত্রণালয়ের নানান উদ্যোগের ফলে হাওরের ধান সফলভাবে কাটা শেষ হয়েছে।

আশা করা যায়, আগামী জুনের মধ্যে সফলভাবে সারাদেশের বোরো ধান শতভাগ কাটা সম্পন্ন হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়েছেন। সে লক্ষ্যে এরই মধ্যে কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। খুব শিগগিরই এগুলোর বাস্তবায়ন শুরু হবে।

সারাদেশে মোট ১৪টি কৃষি অঞ্চল ঢাকা, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর, যশোর, খুলনা, বরিশাল এবং ফরিদপুরে প্রায় ৫৫ লাখ ৭০ হাজার ৩৬১ জন কৃষি শ্রমিক ধান কাটায় নিয়োজিত আছেন। হাওরের মতো সফলভাবে নিরাপদে অন্য অঞ্চলের বোরা ধান কাটার জন্য যেখানে প্রয়োজন সেখানে কৃষি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং সরকার ও বেসরকারি বিভিন্ন সংস্থার সহায়তায় স্বাস্থ্যবিধি মেনে কৃষি শ্রমিককে পাঠানো অব্যাহত রয়েছে। পাশাপাশি, সারাদেশে ১৪৯৭ টি কম্বাইন হারভেস্টার ও ২৪৫৫টি রিপার ধান কাটায় ব্যবহার হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, মে ১১, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।