bangla news

কৃষি কার্যক্রম দেখবেন ‘বঙ্গবন্ধু কৃষি উৎসব’ কর্মকর্তারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-১০ ১:৫২:২৬ পিএম
কৃষি মন্ত্রণালয়ের লোগো।

কৃষি মন্ত্রণালয়ের লোগো।

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে কৃষি কার্যক্রম মনিটরিংয়ে ৬৪ জেলায় ৬৪ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে কৃষি মন্ত্রণালয়।  

মন্ত্রণালয় থেকে সম্প্রতি জারি করা আদেশে বলা হয়, কৃষি মন্ত্রণালয় ও দফতর/সংস্থার কর্মকর্তাদের ৬৪টি জেলার ‘বঙ্গবন্ধু কৃষি উৎসব’ মনিটরিংয়ের দায়িত্ব প্রদান করা হয়। এখন করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে কৃষি কার্যক্রম মনিটরিংয়ের জন্য ওই কর্মকর্তাদের দায়িত্ব প্রদান করা হলো।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে খাদ্য উৎপাদন ব্যবস্থা চালু রাখা, অধিক ফসল উৎপাদন করা, খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা ও কোনো জমি যেন পতিত না থাকে সে বিষয়ে কী কী ব্যবস্থা গৃহীত হয়েছে তা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দেখতে বলা হয়েছে।

বোরো ধান কর্তনের অগ্রগতি, কৃষি যন্ত্রপাতি ব্যবহার, শ্রমিকের চাহিদা ও যোগানের বিষয়ও দেখবেন কর্মকর্তারা।

এছাড়া আউশে প্রণোদনা, আউশের বীজতলা ও বপন, পারিবারিক সবজি বাগান স্থাপনের অগ্রগতি; খাদ্য মন্ত্রণালয়ের ধান ক্রয়ের জন্য কৃষকের তালিকা প্রণয়নের অগ্রগতি; সবজি, ফল, ফুল ও অনন্য কৃষি পণ্য বিপণনে সহায়তা প্রদান এবং প্রণোদনার আওতায় ৪ শতাংশ সুদে ১৯ হাজার ৫০০ কোটি টাকা কৃষি ঋণ গ্রহণে কৃষককে সহায়তাও দেবেন কর্মকর্তারা।

কৃষি উৎপাদন বৃদ্ধি করতে অন্যান্য কার্যক্রম, সমস্যা/চ্যালেঞ্জ, সুপারিশ বিষেয়ে কর্তৃপক্ষকে নিয়মিত অবহিতও করার জন্যও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, মে ১০, ২০২০
এমআইএইচ/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-10 13:52:26