bangla news

চলতি বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ কার্যক্রম শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-০৭ ৫:১৩:৫০ পিএম
নওগাঁয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধান-চাল সংগ্রহ শুরু

নওগাঁয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধান-চাল সংগ্রহ শুরু

ঢাকা: সরাসরি কৃষকের কাছ থেকে ২৬ টাকা কেজি দরে ধান কেনা শুরু করেছে সরকার। একইসঙ্গে মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে সিদ্ধ চাল ও ৩৫ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হচ্ছে।

বুধবার (৭ মে) দুপুরে নওগাঁয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

নওগাঁ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, জেলার খাদ্য বিভাগের কর্মকর্তা এবং মিল মালিকরা এসময় উপস্থিত ছিলেন।

খাদ্য মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

মন্ত্রী বলেন, সরকারি গুদামে জায়গা খালি থাকা সাপেক্ষে লক্ষ্যমাত্রার চেয়ে প্রয়োজনে আরো বেশি ধান ও চাল কেনা হবে। এক্ষেত্রে কৃষক ও মিলারদের সর্বাত্মক সহযোগিতা দরকার।

এসময় কর্মকর্তা-কর্মচারীদের সঠিকভাবে নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে ধান-চাল সংগ্রহের মাধ্যমে মজুদ ত্বরান্বিত করার নির্দেশ দেন মন্ত্রী।

চলতি বোরো মৌসুমে সারাদেশে সরাসরি কৃষকের কাছ থেকে ৮ লাখ মেট্রিক টন ধান, মিলারদের কাছ থেকে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল ও দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং ৭৫ হাজার মেট্রিক টন গম সংগ্রহ করবে খাদ্য অধিদপ্তর।

অভিযান চলাকালে কৃষকরা সরাসরি গুদামে গিয়ে ধান ও গম বিক্রি করতে পারবেন। চাল সংগ্রহের জন্য মিলাররা খাদ্য বিভাগের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। গুদামে ধান দেওয়ার সময় কৃষককে যাতে কোনো প্রকার হয়রানির শিকার হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশনা দেন খাদ্যমন্ত্রী। 

এর আগে ২৬ এপ্রিল ২০২০ তারিখ থেকে হাওর এলাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ধান সংগ্রহ শুরু হয়। 
বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ০৭, ২০২০ 
এসকে/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-07 17:13:50