bangla news

পতিত জমিতে সবজি-ফলের বাগান গড়ে তুলছেন গাংনীর নারীরা

জুলফিকার আলী কানন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৫-০৭ ৪:০০:০২ পিএম
পতিত জমিতে সবজি-ফলের বাগান গড়ে তুলছেন গাংনীর নারীরা

পতিত জমিতে সবজি-ফলের বাগান গড়ে তুলছেন গাংনীর নারীরা

মেহেরপুর: কলেজছাত্রী মিম, পিংকি, গৃহবধূ মিনুয়ারা, শিউলি খাতুনের মতো প্রায় ১৮০ জন নারী বাড়ির আঙিনায় পড়ে থাকা জমিতে গড়ে তুলেছেন নানা ধরনের সবজি ও ভিটামিনযুক্ত ফলের বাগান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে সাড়া দিয়েই গাংনী উপজেলার বামন্দী ইউনিয়নের তেরাইল কুঠিপাড়া এলাকার নারীরা এ উদ্যোগ নিয়েছে।

কলেজছাত্রী মিম, পিংকি ও শিলা খাতুন বাংলানিউজকে বলেন, আমাদের গ্রামাঞ্চলের প্রায় প্রতিটি বাড়িতেই কিছু পতিত জমি থাকে। টিউবওয়েলের পাশে বা বাড়ির ওঠানেই পড়ে থাকে সেসব জমি। জমিগুলো সব সময় অকেজো হয়েই পড়ে থাকে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি ঘোষণা দেন এক ইঞ্চি জমিও যেনো পড়ে না থাকে। ওই ঘোষণা আমাদের উদ্বুদ্ধ করেছে। আমরা এলাকার কয়েকজন ছাত্রী ও সচেতন গৃহবধূ মিলে স্থানীয় কৃষি অফিসের সহায়তায় নারী কৃষি ক্লাব গড়ে তুলি। আর এই কৃষি ক্লাবের মাধ্যমে এলাকার প্রায় ১৮০ জন নারীকে উদ্বুদ্ধ করি। তারা সবাই আমাদের ডাকে সাড়া দিয়ে তাদের নিজ নিজ বাড়ির আঙিনায় পড়ে থাকা জমিগুলোতে জৈবিক দমন পদ্ধতিতে বিষমুক্ত নানা ধরনের রঙিন সবজি যেমন- লাউ, করলা, শসা, লাল শাক, মিষ্টি কুমড়া, ঢেঁড়স, ভিটামিন-সি যুক্ত বাতাবি লেবু, কমলাসহ নানা ধরনের ফলের বাগান গড়ে তুলেছি।

গাংনী উপাজেলার কৃষি অফিসার কেএম শাহাবুদ্দীন আহমেদ বলেছেন, এ পদ্ধতি ব্যবহারের ফলে এলাকার ১৮০ জন নারী প্রায় ৪০ হেক্টর জমিতে সবজি এবং ফলের বাগান গড়ে তুলেছে। আমাদের এই ৪০ হেক্টর জমি পড়ে থাকতো। নারীরা তাদের বসত বাড়ির আঙিনায় সবজি ও ফলের বাগান তৈরির ফলে জমিগুলো যেমন ব্যবহারের আওতায় এসেছে, তেমনি এসব পরিবারগুলো বিষমুক্ত সবজি ও করোনা ভাইরাস প্রতিরোধে ভিটামিন-সি যুক্ত ফল পাচ্ছে। এ প্রকল্পের কাজ সারাদেশে ছড়িয়ে পড়লে এক ইঞ্চি জমিও আর পতিত থাকবেনা বলে আশা করেন এই কৃষি কর্মকর্তা।

এদিকে, বৃহস্পতিবার (৭ মে) বেলা ১২টার দিকে তেরাইল কুঠিপাড়া এলাকার নারী চাষিদের নিয়ে ‘করোনা ভাইরাস প্রতিরোধ ও প্রতি ইঞ্চি মাটির ব্যবহার’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন মেহেরপুর-২ ( গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন।

উপজেলা কৃষি অফিসার কেএম শাহাবুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন এমপি পত্নী ও এলাকার একজন নারী কৃষক লাইলা আরজুমান শিলা, আওয়ামী লীগ নেতা মনিরুজ্জামান আতু। এছাড়াও বক্তব্য দেন, নারী কৃষক সাবিনা ইয়াসিন, পিংকি খাতুন।

প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় আজ আমাদের নারী সমাজ এগিয়ে এসেছে। এতেই প্রমাণিত হয় দেশ আজ জেগেছে।

তিনি আরও বলেন, বিশ্বে আজ করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। বাংলাদেশের অনেকে মানুষ এই মহামারিতে কর্মহীন হয়ে পড়েছেন। প্রধানমন্ত্রী ও সরকার এসব মানুষের পাশে এসে দাঁড়িয়েছে। বর্তমান সরকার শুধু আওয়ামী লীগের সরকার নয়, এটি জনগণের সরকার। তাই জনগণের উন্নয়ের সব ধরনের ব্যবস্থা জননেত্রী শেখ হাসিনা গ্রহণ করেছেন। দলীয় চিন্তা চেতনায় নয়, সব দল মতের উধ্র্বে থেকে আসহায় মানুষের কল্যাণে বর্তমান সরকার কাজ করছেন।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, মে ০৭, ২০২০
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-05-07 16:00:02