ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

তলিয়ে গেছে বোরো ক্ষেত, অনিশ্চিত বাম্পার ফলনের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, মে ৬, ২০২০
তলিয়ে গেছে বোরো ক্ষেত, অনিশ্চিত বাম্পার ফলনের

চাঁপাইনবাবগঞ্জ: বরেন্দ্র অঞ্চল চাঁপাইনবাবগঞ্জের নাচোলে মঙ্গলবার (০৫ মে) দিন-রাতে ঝড়ো বৃষ্টি হওয়ায় তলিয়ে গেছে বোরো ধান ক্ষেত। এতে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা অনিশ্চিত হয়ে পড়েছে।

এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ও কৃষি বিভাগের নিবিড় পর্যবেক্ষণ ও সহযোগিতায় বোরো ক্ষেতে কোনো রোগ-বালাই আক্রান্ত হয়নি। কিন্তু শেষ সময়ে ক্ষেতের পাকা ধান ঝড়ো বৃষ্টির কারণে ধান মাটিতে নুইয়ে পড়েছে।

এতে বাম্পার ফলনের আশা অনিশ্চিত হয়ে পড়েছে।

নাচোল এলাকার কৃষক সুরুল হক বাংলানিউজকে জানান, এ বছর অনেক কৃষক সরিষা না চাষ করে বোরো ধানের আবাদ করেছেন। তবে যারা সরিষার আবাদ করেছেন তাদের জমিতেও এ বছর ভাল ফলন আশা করছেন স্থানীয় কৃষকরা। কিন্তু গত মঙ্গলবার (০৫ মে) ঝড়ো বৃষ্টিতে ক্ষেতের পাকা ধান মাটিতে নুইয়ে পড়েছে। তাই কৃষকরা পড়েছে মহাবিপদে। ঝড়ো বৃষ্টিতে উড়ে গেছে কৃষকের বাম্পার ফলনের সোনালী স্বপ্ন। দুঃস্বপ্নে পরিণত হয়েছে বিঘাতে দেড় হাজার খড়ের।    

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর নাচোলে বোরো (জিরাশাইল) আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৯ হাজার হেক্টোর ও হাইব্রিড জাতের ৩০ হেক্টোরসহ মোট ৯ হাজার ৩০ হেক্টোর। অর্জিত লক্ষ্যমাত্রা ৮ হাজার ১০০ হেক্টর। অর্জিত লক্ষ্যমাত্রায় ধানের ফলনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪৫ হাজার ১০৫ মেট্রিক টন। তবে এ বছর ফলনের লক্ষ্যমাত্রা ৫০ হাজার মেট্রিক টন ছাড়িয়ে যেতে পারে বলে আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad