ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরিশালের ৪ উপজেলায় ধান কাটার কাজে মৌসুমী শ্রমিকেরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, মে ১, ২০২০
বরিশালের ৪ উপজেলায় ধান কাটার কাজে মৌসুমী শ্রমিকেরা

বরিশাল: দেশের অন্যান্য অঞ্চলের থেকে কিছুটা দেরিতে ধান পাকার কারণে বরিশালে বোরো ধান কাটার কার্যক্রমও বিলম্বে শুরু হয়েছে। আর করোনার বর্তমান পরিস্থিতিতে নানান প্রতিকূলতার মধ্য দিয়েই ধান কাটার কাজ শুরু করেছে কৃষক। কোথাও কৃষক নিজে আবার কোথাও মৌসুমী শ্রমিক দিয়ে ধান কাটাচ্ছেন।

বরিশাল খামারবাড়ির তথ্যানুযায়ী, বরিশাল জেলায় এবারের বোরো মৌসুমে ৫৯ হাজার ৬৮ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। যেখানে ধান উৎপাদনের লক্ষ্যমাত্র ধরা হয়েছে ৫ লাখ ১ হাজার ৫৭০ মেট্রিক টন।

 

আর মৌসুমে বরিশাল জেলায় ধান কাটার কাজে ৫ হাজার ৪৪ জন শ্রমিক নিয়োজিত রয়েছে। আর জেলার ১০ উপজেলার মধ্যে আগৈলঝাড়া, গৌরনদী, উজিরপুর ও বানারীপাড়ায় ধানা কাটার জন্য ২ হাজার ৫০ জন মৌসুমী শ্রমিক এসেছে। বাকি ৬ উপজেলায় নিজস্ব শ্রমিক ও কৃষকরা মিলে ধান কাটার কাজটি সম্পন্ন করবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরিশালের অতিরিক্ত উপ-পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম বাংলানিউজকে জানান, তেমন বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় না ঘটনা এখন পর্যন্ত মাঠে ধানের অবস্থা ও উৎপাদন ভালো রয়েছে। কোনো উপজেলাতেই শ্রমিক সঙ্কটের বিষয় নেই। জেলার ৪ উপজেলায় বাহির থেকে শ্রমিক এসেছে। অন্য উপজেলাগুলোতে ধানের আবাদ কম হওয়ায় নিজস্ব জনবল দিয়েই ধান কাটার কাজটি করা সম্ভব হবে।

তিনি বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে পরিকল্পনা অনুযায়ী যথাসময়েই জেলার সব ধান কাটার কাজটি সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ০১, ২০২০
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।