bangla news

শ্রমিকদের বেতনের ৪০ শতাংশ কাটার সিদ্ধান্তে তীব্র প্রতিবাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২৯ ৫:০০:৩৩ পিএম
কারখানায় যাচ্ছেন পোশাক শ্রমিকরা, ছবি: জিএম মুজিবুর

কারখানায় যাচ্ছেন পোশাক শ্রমিকরা, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি উপেক্ষা করে গার্মেন্টস শ্রমিকদের এপ্রিলের বেতনের চল্লিশ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। পাশাপাশি এ সিদ্ধান্ত অবিলম্বে বাতিলের দাবিও জানিয়েছে।

বুধবার (২৯ এপ্রিল) বিকেলে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ এবং সাধারণ সম্পাদক জলি তালুকদার তাৎক্ষণিক এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, সরকার ব্যাপক প্রাণহানি রোধ করতেই সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে। এই ছুটিতে কারও বেতন কাটা যাবে না। শুধু গার্মেন্ট শ্রমিকদের ১০০ টাকা বেতনের ৪০ টাকা কাটা পড়বে, এটা একটা জুলুম। এই শ্রমিকের জীবনী শক্তি ক্ষয় করা, রক্ত পানি করা শ্রমে দেশে সবার বেতন ও মালিকের প্রণোদনা হয়। তারাই আবার কলমের খোঁচায় শ্রমিকের রুজি মেরে দিতে যাচ্ছেন।

বিবৃতিতে নেতারা অবিলম্বে শ্রমিক নিপীড়নমূলক এই সিদ্ধান্ত বাতিলের দাবি করেন। একইসঙ্গে শ্রম আইনের ৩২৪ ধারা অনুসরণ করে মহামারিকালীন ছয়মাস সব লে-অফ, ছাটাই, চাকরিচ্যুতি নিষিদ্ধ ঘোষণা ও গেজেট প্রকাশের দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২০
আরকেআর/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   পোশাক শিল্প করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-29 17:00:33