ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রধান বাণিজ্যিক এলাকায় প্রতি কার্যদিবসে ব্যাংক খোলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২০
প্রধান বাণিজ্যিক এলাকায় প্রতি কার্যদিবসে ব্যাংক খোলা

ঢাকা: আমদানি পণ্য দ্রুত খালাসের মাধ্যমে অধিকতর সুবিধা দেওয়ার লক্ষ্যে ঢাকা ও চট্টগ্রামের বাণিজ্যিক এলাকায় অবস্থিত সব ব্যাংকের শাখায় প্রতি কার্যদিবসে সকাল ১০টা হতে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চালু থাকবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, চট্টগ্রাম বন্দরে সৃষ্ট পণ্যজট নিরসনে আমদানি পণ্য দ্রুত খালাসের মাধ্যমে অধিকতর সুবিধা দেওয়ার লক্ষ্যে দেশের প্রধান দু’টি বাণিজ্যিক এলাকা তথা ঢাকার মতিঝিল-দিলকুশা এবং চট্টগ্রামের খাতুনগঞ্জ ও আগ্রাবাদে অবস্থিত তফসিলি ব্যাংকগুলোর শাখা প্রতি কার্যদিবসে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চালু রাখতে হবে।

২৬ এপ্রিল হতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত মতিঝিল/দিলকুশ এবং খাতুনগঞ্জ ও আগ্রাবাদ এলাকায় অবস্থিত সব তফসিলি ব্যাংকের শাখাগুলো প্রতি কার্যদিবসে খোলা রাখতে হবে। বাণিজ্যিক এলাকার ব্যাংক শাখাগুলোর দৈনিক ব্যাংকিং লেনদেনের সময়সূচি সকাল ১০ টা হতে দুপুর ২টা পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। এক্ষেত্রে লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনে বিকেল সাড়ে ৩ টা পর্যন্ত খোলা রাখা যাবে।

করোনা ভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে দেশের বিভিন্ন বন্দরের (সমুদ্র/স্থল/বিমান) মাধ্যমে আমদানি-রপ্তানি কার্যক্রমে সুবিধা দেওয়ার উদ্দেশ্যে এসব এলাকায় (পোর্ট ও কাস্টমস্ এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/বুথগুলো স্থানীয় প্রশাসনসহ বন্দর/কাস্টমস্ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা খোলা রাখার বিষয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছিল তা বহাল রয়েছে। তদুপরি সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে বাংলাদেশ ব্যাংক থেকে সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার বিষয়ে এ বিষয়ে পুনরায় নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২০
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।