ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

সেচ চার্জরেট ৫০ শতাংশে কমিয়ে আনছে কৃষি মন্ত্রণালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
সেচ চার্জরেট ৫০ শতাংশে কমিয়ে আনছে কৃষি মন্ত্রণালয় কৃষি মন্ত্রণালয়

ঢাকা: কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সেচ চার্জরেট ৫০ শতাংশে কমিয়ে আনছে কৃষি মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাস সংক্রমণ মোকাবিলায় কৃষকদের সহায়তার লক্ষ্যে ও কৃষি উৎপাদন অব্যাহত রাখতে বিএডিসির সেচ চার্জরেট ৫০ শতাংশে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর আগে করোনা ভাইরাস সংক্রমণের কারণে বোরো ধান কাটার শ্রমিকের অভাব থাকায় হাওর অঞ্চলের সাতটি জেলায় ধান কাটার যন্ত্র বরাদ্দ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। সাতটি জেলার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারভেস্টার ও ১৩৭টি রিপার বরাদ্দ করা হয়েছে। মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের আওতায় ৫০ শতাংশ ভর্তুকিতে ১০০ কোটি টাকার কৃষি যন্ত্রপাতি সরবরাহের কার্যক্রম চলছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরও জানানো হয়, আগামী জুনের মধ্যে সারাদেশে ৬৪টি জেলায় তিন ক্যাটাগরির কৃষি যন্ত্রপাতি যথা, কম্বাইন হারভেস্টার, রিপার এবং রাইস ট্রান্সপ্লান্টার সরবরাহ করা হবে। এসব আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ ও ব্যবহার বাড়লে কৃষি উৎপাদনের ব্যয় কমবে, ফসলের উৎপাদনশীলতা বাড়বে এবং ফসলের অপচয় রোধ হবে। পাশাপাশি এর মাধ্যমে কৃষি অধিক লাভবান হবে এবং কৃষির বাণিজ্যিকীকরণ ঘটবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২০
জিসিজি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।