ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টিসিবির পণ্য পাওয়া যাবে বছরব্যাপী

মসিউর আহম্মেদ মাসুম<br>স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০
টিসিবির পণ্য পাওয়া যাবে বছরব্যাপী

ঢাকা: নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সাধারণ মানুষের ক্রয়সীমার মধ্যে রাখতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) নিজস্ব ব্যবস্থায় পণ্য বিক্রি করবে। এবিষয়ে একটি প্রস্তাব বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।



টিসিবির একটি সূত্র জানায়, বছরব্যাপী সারাদেশে ডিলারদের মাধ্যমে এ পণ্যসমূহ বিক্রি করা হবে।

সূত্র মতে, বাজার নিয়ন্ত্রণে শুধু রমজানেই নয়, সারা বছরই চলবে টিসিবির কার্যক্রম। আর এ লক্ষে রমজানের পর কঠোরভাবে বাজার মনিটরিংসহ বেশকিছু পদক্ষেপ নেবে সংস্থাটি।

এবিষয়ে দেশব্যাপী ব্যবসায়ীদের সাথে টিসিবির মতবিনিময় সভা, বাজার মনিটরিং জোরদার করার জন্য জনবল নিয়োগ, যে সব ডিলারের বিরুদ্ধে টিসিবি পণ্য কালোবাজারে বিক্রি করার অভিযোগ আছে ও টাকার অভাবে নিয়মিত টিসিবি পণ্য উঠাতে পারে না, তাদের লাইসেন্স বাতিল করে নতুন ডিলার নিয়োগ করারও চিন্তাভাবনা চলছে।

এর সত্যতা স্বীকার করে টিসিবির পরিচালক মাহফুজার রহমান সরকার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, “যারা প্রকৃত ব্যবসায়ী তাদেরই ডিলার করা হবে। কালোবাজারি ও অতিমুনাফা করার লোভে যারা ডিলার হয়েছে, তাদের বাদ দিয়ে ঈদের পর থেকে নতুন ডিলার নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। ”

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “একহাতে তো দশহাতের কাজ করা যায় না! যাদের ডিলারশিপ বাদ যাবে শিগগিরই তাদের তালিকা করার কাজ শুরু হবে। ’

আলাপকালে টিসিবির চিফ অফিসার আবু হেনা মোস্তাফা কামাল বলেন,
“ব্যবসায়ীরা চান্সে থাকে দাম বাড়ানোর জন্য। এর জন্য বাজার মনিটরিং করা ও টিসিবিকে আরো সক্রিয় করার বিকল্প নেই। ”

রমজানে কারসাজি করে জিনিসপত্রের দাম বাড়িয়ে দেওয়ার সমালোচনা করে তিনি বলেন, “পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখার জন্য দেশব্যপী টিসিবি ডিলার, ব্যবসায়ী ও সাধারণ মানুষের সাথে মতবিনিময় করার ইচ্ছা রয়েছে টিসিবির। ”

বাংলাদেশ সময় ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।