ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

আগাম বন্যার আশঙ্কা, দ্রুত হাওরের ধান কাটতে আহ্বান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
আগাম বন্যার আশঙ্কা, দ্রুত হাওরের ধান কাটতে আহ্বান

সুনামগঞ্জ: আগাম বৃষ্টি ও বন্যার আশঙ্কায় সুনামগঞ্জে হাওরের বোরো ধান দ্রুত কেটে ফেলার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

সোমবার (১৩ এপ্রিল) দুপুরে সুনামগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ আব্দুল আহাদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও ভারত আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ১৭-২০ এপ্রিল পর্যন্ত সময়ে মেঘালয় ও বরাক অববাহিকায় ১৫০ থেকে ২৫০ মিলিমিটার এবং ত্রিপুরা অববাহিকায় ১০০ থেকে ১২০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া বাংলাদেশের অভ্যন্তরেও উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টি হওয়ায় সম্ভাবনা রয়েছে। এতে করে সুনামগঞ্জ ও সিলেট জেলার হাওর অঞ্চলের প্রধান নদীসমূহের পানি সমতল অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে এবং কোনো কোনো স্থানে নদীর পানি সমতল বিপদসীমা অতিক্রম করতে পারে। এ কারণে সুনামগঞ্জের হাওরের বোরো ধান অতিদ্রুত কাটার যাবতীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন।

আরও বলা হয়, ফসলরক্ষা বাঁধের কাজ বাস্তবায়নের সঙ্গে মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট প্রকল্প নির্ধারণ ও প্রকল্প বাস্তবায়ন কমিটিসহ (পিআইসি) সবাইকে নিজ অধিক্ষেত্রে অবস্থানপূর্বক বাঁধের নিবিড় মনিটরিং জোরদার নিশ্চিত করার জন্য বলা হচ্ছে। বিশেষ করে যেসব ঝুঁকিপূর্ণ ক্লোজার পয়েন্ট রয়েছে, সেসব স্থানে সংশ্লিষ্ট পিআইসিদের উপস্থিতি ও সার্বক্ষণিক মনিটরিং নিশ্চিত করতে হবে। বাঁধের কোনো ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা দেখা দিলে বা ভেঙে গেলে তাৎক্ষণিক মেরামত করতে হবে। প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলীকে জানাতে হবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।