ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আউশের উৎপাদন বাড়াতে প্রণোদনা পাবেন এক লাখ কৃষক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
আউশের উৎপাদন বাড়াতে প্রণোদনা পাবেন এক লাখ কৃষক কৃষক

ঢাকা: চলতি অর্থবছরে আউশের উৎপাদন বৃদ্ধির জন্য এক লাখ ৯ হাজার ২৬৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৯ কোটি ২৮ লাখ ৭৫ হাজার টাকার প্রণোদনা দেবে সরকার।

প্রণোদনার অংশ হিসেবে ৬৪ জেলার কৃষকরা রাসায়নিক সার ও বীজ পাবেন বলে বুধবার (৮ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ের এক চিঠি থেকে জানা গেছে।

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই প্রণোদনার কারণে আউশ ফসল আবাদে কৃষকরা উৎসাহিত হবেন, হেক্টর প্রতি ফলন বাড়াবে, উৎপাদন বৃদ্ধি পাবে এবং পতিত জমিগুলো আবাদের আওতায় আসবে।

চিঠিতে বলা হয়, এক লাখ ৯ হাজার ২৬৫ বিঘা জমির জন্য এক লাখ ৯ হাজার ২৬৫ জন কৃষককে এই প্রণোদনা দেওয়া হবে। আউশ আবাদে প্রত্যেক কৃষককে দেওয়া প্রতি বিঘার জন্য উপকরণ বাবদ সরকারের ব্যয় হবে ৮৫০ টাকা। প্রত্যেক কৃষক ৫ কেজি বীজ, ২০ কেজি করে ডিএপি ও ১০ কোচি এমওপি সার পাবেন।

প্রত্যেক কৃষককে দেওয়া ৫ কেজি বীজের দাম ৩০০ টাকা, ২০ কেজি ডিএপি ২৮০ টাকা ও ১০ কেজি এমওপি ১৩০ টাকা, এসব উপকরণ পরিবহনের জন্য ১০৫ টাকা ও আনুষঙ্গিক ৩৫ টাকাসহ মোট ৮৫০ টাকা খরচ পড়বে।

চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা ইউনিয়ন কৃষি পুনর্বাসন কমিটির মাধ্যমে এ কর্মসূচির জন্য মনোনীত প্রত্যেক কৃষকের স্ট্যাম্প সাইজের ছবি যুক্ত কৃষি উপকরণ সহায়তা কার্ডের ভর্তুকি অংশে যথাযথভাবে উপকরণের পরিমাণ লিপিবদ্ধ করে যথারীতি মাস্টাররোল সংরক্ষণ করে উপকরণ বিতরণ করবেন। মাস্টাররোলে অবশ্যই উপকরণ গ্রহণকারী কৃষকের স্ট্যাম্প সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর যুক্ত করতে হবে।

এ কর্মসূচি সব উপকরণ বিতরণ উপজেলা সদর থেকে করতে হবে এবং উপকরণগুলো কৃষক নিজের গ্রহণ করবেন। কোনো অবস্থায়ই প্রকৃত তালিকাভুক্ত কৃষক ছাড়া অন্য কাউকে উপকরণ দেওয়া যাবে না বা একজনের উপকরণ অন্যজনকে দেওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।