bangla news

প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সহায়তা চাইবে এবিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৮ ১১:৩৬:২৬ এএম
অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) লোগো

অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) লোগো

ঢাকা: অর্থনীতিতে করোনা ভাইরাসের বিরুপ প্রভাব মোকাবিলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে নীতি সহায়তা চাইবে ব্যাংক ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি)। চলমান সংকটে ব্যাংকগুলোর করণীয় নিয়েও আলোচনা করেছেন এমডিরা।

মঙ্গলবার (৭ এপ্রিল) ব্যাংক ব্যবস্থাপনা পরিচালকদের সংগঠন অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সদস্যরা অডিও কনফারেন্স করে এ সিদ্ধান্ত নিয়েছেন।
 
বৈঠক সূত্রে জানা যায়, ব্যাংকিং খাতে নগদ টাকার প্রবাহ বাড়ানোর জন্য নগদ জমা সংরক্ষণ হার (সিআরআর) ও বিধিবদ্ধ জমা (এসএলআর) হার আরও কমানো, ঋণ-আমানতের অনুপাত (এডিআর), বিনিয়োগ আমানত হার (আইডিআর) শিথিল করার দাবি জানাবে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের কাছে।

করোনা ভাইরাসের কারণে ব্যাংকগুলোও আক্রান্ত হয়েছে, তাদের জন্য কি করা হবে এসব দাবিও সরকারের কাছে জানাবে এবিবি।
 
করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত ৭২ হাজার ৭৫০ কোটির প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করতে হবে ব্যাংকগুলোকে। সবার আগে চলতি মাসের ২০ তারিখের মধ্যে রপ্তানিখাতের শিল্প শ্রমিকদের বেতনভাতা দিতে হবে। এসব শ্রমিকদের মোবাইল ব্যাংকিং হিসাব খোলা, কোন কোন ব্যাংকের মাধ্যমে বেতন ডিসবার্স করা হবে এসব বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।
 
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রণোদনার জন্য ব্যাংকগুলো নিজেদের সম্পদ থেকে শিল্প ও সেবা খাতে ৩০ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করবে। ৯ শতাংশ সুদে বিতরণকৃত টাকার ৪ দশমিক ৫ শতাংশ সুদ দিবে উপকারভোগী বাকি অংশ দিবে সরকার।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ২০ হাজার কোটি টাকার আরেকটি ঋণ সুবিধা দেওয়া হবে। এই ঋণের সুদহারও ৯ শতাংশ। তবে ৪ শতাংশ দেবে উদ্যোক্তারা বাকি ৫ শতাংশ দেবে সরকার।
 
অডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন এবিবির চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী রেজা ইফতেখার। অংশ নেন এবিবির সদস্য বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাগণ (সিইও)।
 
আলী রেজা ইফতেখার বলেন, সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করতে হবে ব্যাংকগুলোকে। এ বিষয়ে আমরা কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার (প্রজ্ঞাপন) অপেক্ষায় আছি। নির্দেশনা পেলে কার‌্যক্রম শুরু হবে। এছাড়াও আমরা আলোচনা করেছি কিভাবে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করবো।
 
বাংলাদেশ সময়: ১১২৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২০
এসই/আরএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-08 11:36:26