bangla news

প্রণোদনা প্যাকেজ থেকে রিয়েল এস্টেট খাতে বরাদ্দ জরুরি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-০৫ ৬:৪২:২৩ পিএম
রিহ্যাবের লোগো।

রিহ্যাবের লোগো।

ঢাকা: সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে রিয়েল এস্টেট খাতে বরাদ্দ দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আলামিন (কাজল)।

রোববার (০৫ এপ্রিল) রিহ্যাবের ম্যানেজার (মিডিয়া ও পিআর) আব্দুর রশিদ বাবুর সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে রিহ্যাব সভাপতি বলেন,  বিশ্বে করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। আমাদের প্রিয় বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। এই প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী যে ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সেজন্য রিহ্যাবের পক্ষ থেকে স্বাগত জানাচ্ছি। বৈশ্বিক এই সংকটে সারা বিশ্বের জন্য অনুকরণীয় এই আর্থিক সহায়তার প্যাকেজ একটি সময় উপযোগী এবং যুগান্তকারী পদক্ষেপ। বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে রিয়েল এস্টেট খাত। কারণ এই খাতের সঙ্গে অনেকগুলো লিংকেজ শিল্প জড়িত। আবাসন শিল্পের সঙ্গে ৩৫ লাখ নাগরিকের কর্মসংস্থান জড়িত। ডেইলি বেসিস এখানে কয়েক লাখ শ্রমিক কাজ করে। আবাসন শিল্প ক্ষতিগ্রস্থ হলে অন্য খাতেও এর প্রভাব পড়বে।

‘আবাসন ব্যবসায়ীদের বিদ্যমান ঋণের সুদ ডিসেম্বর ২০২০ পর্যন্ত মওকুফ ও সহজ শর্তে পুনঃতফসিল করা খুবই জরুরি দরকার। বর্তমান পরিস্থিতিতে দীর্ঘ মেয়াদী সংকট নিরসনে আবাসন শিল্পে ২০০৭-০৮ সালের ন্যায় হাউজিং রি-ফিন্যান্সিং স্কিম পুনঃপ্রচলন অতি আবশ্যক।  রিহ্যাব, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, এফবিসিসিআই এবং এনবিআর এর সমন্বয়ে গঠিত ওয়ার্কিং গ্রুপের সভায় বাংলাদেশের আবাসন শিল্পের সমস্যা সমাধান এবং সার্বিক উন্নয়নের নিমিত্তে গৃহীত সুপারিশসমূহ অবিলম্বে বাস্তবায়ন করার জন্য সরকারের পৃষ্ঠপোষকতা কামনা করছি।’

সভাপতি বলেন, এই পদক্ষেপ গ্রহণ করলে আমাদের রিয়েল এস্টেট খাত আবার ঘুরে দাঁড়াবে। অন্য লিংকেজ শিল্প আবার গতিশীল হবে এবং বিস্তার লাভ করবে। ফলে অর্থনীতি স্বাবলম্বী হবে। এ জন্য দাবিগুলো বাস্তবায়ন করার জন্য আমরা রিহ্যাব এর পক্ষ থেকে জোর দাবি জানাই।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এমআইএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2020-04-05 18:42:23