ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

বন্দর ভাড়া মওকুফ ও স্বল্প সুদে ব্যাংক ঋনের দাবি বারভিডার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
বন্দর ভাড়া মওকুফ ও স্বল্প সুদে ব্যাংক ঋনের দাবি বারভিডার লোগো

ঢাকা: বিশ্বজুড়ে করোনা সংক্রমণের (কোভিড-১৯) পরিপ্রেক্ষিতে সৃষ্ট সংকটে অন্য বাণিজ্য খাতের মত রিকন্ডিশন্ড গাড়ি আমদানিতে ডিসেম্বর পর্যন্ত বন্দর ভাড়া মওকুফ, নিলাম, ঋণের কিস্তি প্রদান স্থগিত এবং স্বল্প সুদে ব্যাংক ঋনের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)।

শনিবার (০৪ এপ্রিল) বারভিডার সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছে সংস্থাটি।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বারভিডা সরকারের রাজস্ব আয়ের একটি অন্যতম প্রধান উৎস।

এ অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠানগুলো সরকারকে বছরে কয়েক হাজার কোটি টাকা রাজস্ব দিয়ে আসছে। এছাড়াও বারভিডা সদস্যবৃন্দ প্রত্যেকেই নির্ধারিত আয়কর এবং ব্যবসা পরিচালনার ক্ষেত্রে যথাযথ ভ্যাট দেওয়ার মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখছেন। দেশের বর্তমান পরিস্থিতিতে অন্য বাণিজ্য খাতের মতো রিকন্ডিশন্ড গাড়ি আমদানি ও বিপণন কার্যক্রম সম্পূর্ণভাবে বন্ধ থাকায় এ খাতের ব্যবসায়ীরা চরম অর্থনৈতিক সংকটে দিন কাটাচ্ছেন।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সংকটে বারভিডা রিকন্ডিশন্ড গাড়ি আমদানিকারকদের বিপুল আর্থিক ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে মোংলা ও চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বিদেশ থেকে আমদানি করা গাড়িগুলোর বন্দর ভাড়া ডিসেম্বর মাস পর্যন্ত মওকুফ, কাস্টমসের বন্দরে গাড়ি নিলাম কার্যক্রম ডিসেম্বর মাস পর্যন্ত বন্ধ, ব্যাংকের ঋণখেলাপি হওয়া থেকে রক্ষায় বাংলাদেশ ব্যাংক ঋণের কিস্তি দিতে যে সুবিধা দিয়েছে তা ডিসেম্বর মাস পর্যন্ত বাড়ানো এবং ব্যবসায়ীদের মারাত্মক অর্থনৈতিক ক্ষতি সামলে নিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক টার্নওভারের ভিত্তিতে সুদবিহীন/স্বল্প সুদে ঋণ দেওয়ার দাবি করেছে সংস্থাটি।

এছাড়া অর্থনৈতিক কার্যক্রম বন্ধ থাকলেও শিল্প-ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারিদের বেতন নিশ্চিত করতে সরকারের আর্থিক প্রণোদনাসহ বিদ্যুৎ, গ্যাস, পানি ও অন্য সেবাখাতের বিল জুন মাস পর্যন্ত স্থগিত রাখার দাবি জানিয়েছে সংস্থাটি।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
জিসিজি/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa