bangla news

স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৯ ১১:৩৭:৪৭ পিএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: ব্যাংক খাতের অন্যান্য লেনদেনের মতো (আন্তঃব্যাংক লেনদেন) চেক লেনদেন নিষ্পত্তির কাজে নিয়োজিত বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৯ মার্চ) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।              

এতে বলা হয়েছে, সোমবার (৩০ মার্চ) থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত পরিসরে আন্তঃব্যাংক লেনদেন (চেক ক্লিয়ারিং) খোলা রাখতে হবে। বিশেষ প্রয়োজনের লেনদেন করার জন্য উচ্চ মূল্য ও সাধারণ মূল্যের চেকের এক ঘণ্টা সময়ে  ক্লিয়ারিং করবে বিএসিএইচ। 

এতে বলা হয়, ৫ লাখ টাকার বেশি অংকের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তির শেষ সময় দুপুর সাড়ে ১২টা।

চলতি সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্য সেবা সামগ্রী সরবরাহ, সরকারের বিভিন্ন সামাজিক ভাতা পরিশোধ, সরকারের বিভিন্ন সেবামূল্য, দেশের বিভিন্ন স্থানে অভ্যন্তরীণ পণ্য সরবরাহ সচল রাখা এবং খোলা বাজারে বিক্রি (ওএমএস) কার্যক্রমে দুস্থ ও অসহায় জনসাধারণকে দেওয়া সহায়তার আন্তঃব্যাংক লেনদেনের জন্য সাধারণ ছুটির এই সময়ে বিএসিএইচ খোলা থাকবে। 

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২০
এসই/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-29 23:37:47