ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০, ১৭ জিলকদ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ছুটিতে শিল্প-কারখানার বাজার নিজস্ব ব্যবস্থাপনায় চলবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-২৫-০৩ ০৪:১০:৩১ পিএম
ছুটিতে শিল্প-কারখানার বাজার নিজস্ব ব্যবস্থাপনায় চলবে শিল্প মন্ত্রণালয়

ঢাকা: করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাধারণ ছুটি চলাকালে ওষুধ/খাদ্য প্রস্তুত, কেনা-বেচাসহ অন্যান্য শিল্প কারখানা/প্রতিষ্ঠান/বাজার/দোকানপাট নিজস্ব ব্যবস্থাপনায় চলবে বলে জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

বুধবার (২৫ মার্চ) শিল্প মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘মন্ত্রিপরিষদ বিভাগ ২৪ মার্চে দেওয়া প্রেসবিজ্ঞপ্তির ৪ নম্বর নির্দেশনা অনুসারে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ওষুধ/খাদ্য প্রস্তুত, কেনা-বেচাসহ অন্যান্য শিল্প কারখানা/প্রতিষ্ঠান/বাজার/দোকানপাট নিজস্ব ব্যবস্থাপনায় চলবে।

গত ৮ ডিসেম্বর বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়ে এরপর দিন দিন এ ভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে। এরসঙ্গে বেড়েছে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। দেশে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯ জন। মারা গেছে ৫ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭ জন। গত ২৪ ঘণ্টায় ৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট পরীক্ষা করা হয়েছে ৭৯৪ জনের। আইসোলেশনে আছেন ৪৭জন। প্রাতিষ্ঠানিক কোয়োরেন্টিনে ৪৭ জন। করোনার বিস্তাররোধে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। গতকাল থেকে নামানো হয়েছে সেনাবাহিনী ও ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনা ভাইরাস এখন বৈশ্বিক মহামারি। বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাসটি। এখন পর্যন্ত এই প্রাণঘাতি ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭৮ হাজার ৮৪৮ এবং মারা গেছে ১৬ হাজার ৫১৪জন। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ দুই হাজার ৬৯ জন। করোনা ভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। এ পর্যন্ত ৬ হাজার ৭৭ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ৯২৭। চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ১৭১ এবং মারা গেছে তিন হাজার ২৭৭ জন।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
জিসিজি /এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa