ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: বৃহস্পতিবার (২৬ মার্চ) থেকে সাধারণ ছুটি ঘোষণা করায় সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার (২৫ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের  মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৮১ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯১৭ ও ১৩২৪ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ের মধ্যে ডিএসইতে ৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার দর বেড়েছে, কমেছে ৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২০৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। এরপর লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৭ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি মিশ্র দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৭৯ পয়েন্টে অবস্থান করে।  

আজ বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু সিরামিক, স্কয়ার ফার্মা, বিএটিবিসি, লাফার্জহোলসিম, সেন্ট্রাল ফার্মা, উত্তরা ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, অরিয়ন ফার্মা,  ইন্দো-বাংলা ও ন্যাশনাল টিউবস।

মঙ্গলবার অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন শুরু আধা ঘন্টা পর বেলা ১১টায় সিএসইর সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ২৬০ পয়েন্টে অবস্থান করে।  এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৮ পয়েন্ট।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ১৩টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১০৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।