ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

এইচএসবিসির প্রথম বাংলাদেশি সিইও মাহবুব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
এইচএসবিসির প্রথম বাংলাদেশি সিইও মাহবুব 

ঢাকা: দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড (এইচএসবিসি) বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছেন বাংলাদেশি মো. মাহবুবউর রহমান। 

মঙ্গলবার (২৪ মার্চ) এইচএসবিসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, মাহবুবউর রহমানের নিয়োগ কার্যকর হবে ৫ এপ্রিল।

 

নতুন এ পদে এইচএসবিসি-এর ব্যবসায়িক প্রসারের পরবর্তী ধাপের নেতৃত্ব দেবেন মাহবুব; যা এইচএসবিসি-কে বিশ্বের শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে, বিশেষ করে ট্রেড ফিন্যান্সে কোম্পানির অবস্থানকে আরো সুদৃঢ় করবেন।

২০০২ সালে এইচএসবিসি-তে কর্মজীবন শুরু করেন মাহবুব। তবে তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের চাকরি দিয়ে।  

সিইও হিসেবে নিয়োগের আগে তিনি এইচএসবিসি বাংলাদেশের ডেপুটি সিইও ও কান্ট্রি হেড অব হোলসেল ব্যাংকিংয়ের দায়িত্বে ছিলেন।  

এরও আগে এইচএসবিসি মালয়েশিয়ার কমার্শিয়াল ব্যাংকিং প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বর্তমান প্রধান নির্বাহী ফ্রাঁশোয়া দ্য ম্যারিকো এইচএসবিসির নেটওয়ার্কের মধ্যেই নতুন একটি রোলে জয়েন করবেন; যা পরবর্তীতে ঘোষণা করা হবে।  

এইচএসবিসি-এর এশিয়া-প্যাসিফিকের হেড অব ইন্টান্যাশনাল, হেড অব স্ট্র্যাটিজি অ্যান্ড প্ল্যানিং ম্যাথিউ লবনার বলেন, আমরা আশা করছি মাহবুবের নেতৃত্বে এইচএসবিসি বাংলাদেশ এগিয়ে যাবে। তার স্থানীয় ও আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং দূরদর্শী নেতৃত্ব এইচএসবিসির ব্যবসায়িক নেতৃত্ব ও প্রসারকে আরও সুদৃঢ় করবে।

বাংলাদেশের বর্তমান সিইও ফ্রাঁশোয়া দ্য ম্যারিকোর অবদানকে স্মরণ করে তিনি বলেন, আমি ফ্রাঁশোয়াকেও নেতৃত্ব ও অবদানের জন্য ধন্যবাদ জানাতে চাই। বিগত পাঁচবছর তিনি বাংলাদেশের ব্যবসাকে একটি সুদৃঢ় পর্য়ায়ে উন্নীত করেছেন।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
এসই/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa