bangla news

ব্যাংকগুলোর নগদ জমা-নীতি সুদে ছাড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৩-২৪ ৬:০৩:৩৩ এএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণে বাণিজ্যিক ব্যাংকগুলোর সম্ভাব্য তারল্য সংকট মোকাবিলায় নীতি সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কমানো হয়েছে ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (সিআরআর)। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ ধার নেওয়ার পদ্ধতির রেপোর সুদহারও কমানো হয়েছে। এতে ব্যাংকগুলো কম সুদে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ঋণ নিতে পারবে।

সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান বার্ষিক শতকরা ৬ শতাংশ থেকে ২৫ বেসিস পয়েন্ট হ্রাস করে শতকরা ৫ দশমিক ৭৫ শতাংশে পুনঃনির্ধারিত হলো। নিয়মানুসারে দৈনিকভিত্তিকে ৫ শতাংশ এবং দ্বিসাপ্তাহিক ভিত্তিতে ৫ দশমিক ৫ শতাংশ জমা রাখতে হয়। এখন রাখতে হবে সাড়ে ৪ শতাংশ এবং ৫ শতাংশ।

সর্বশেষ গত ২০১৮ সালের অক্টোবরে ব্যাংকের চেয়ারম্যানদের দাবির পরিপ্রেক্ষিতে সিআরআর দশমিক ৫০ শতাংশীয় পয়েন্ট কমিয়েছিল। অর্থের অভাবে গ্রাহকদের অর্থ ফেরত দিতে না পারলে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ ধার নিতে পারে ব্যাংকগুলো। এটি রেপো বলা হয়। এক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক ৬ শতাংশ সুদ নিয়ে থাকে। এই সুদহারও কমিয়ে ৫ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে। ফলে আগের চেয়ে কম সুদে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অর্থ নিতে পারবে বাংকগুলো। এই দুটি সুবিধা ব্যাংকগুলোর তারল্য সংকট মোকাবিলায় সহায়তা করবে।

বিনা জামানতে ওষুধ আমদানি করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের সেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং ওষুধ আমদানিতে বিনাজামানতে ঋণপত্র (এলসি) খোলা যাবে।

বাংলাদেশ সময়: ০৫০১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২০
এসই/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   বাংলাদেশ ব্যাংক করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-03-24 06:03:33